• রবিবার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৪
ads
ঘরে বসে বানাতে পারেন ‘চিজ কেক’

ছবি : সংগৃহীত

খাদ্য

রেসিপি

ঘরে বসে বানাতে পারেন ‘চিজ কেক’

  • প্রকাশিত ০৬ জানুয়ারি ২০১৯

চিজ কেক খুবই মজার। আর এটি নিজে বানিয়ে খাওয়ার মজাই আলাদা। যারা ঘরে নিজে বানিয়ে খেতে চান, তারা এই রেসিপি দেখে বানিয়ে ফেলুন।

উপকরণ
১. ডায়জেস্টিভ বিস্কুট বা মেরি বিস্কুট ২৫০ গ্রাম; ২. গলানো বাটার ৮০ গ্রাম; ৩. ক্রিম চিজ ১ কেজি; ৪. টক দই ১ কাপ; ৫. গুঁড়া চিনি ২০০ গ্রাম; ৬. কর্ন স্টার্চ ১ টেবিল চামচ; ৭. লবণ ১ চিমটি; ৮. লেমন জেস্ট ১ টেবিল চামচ; ৯. ভ্যানিলা এসেন্স ১ টেবিল চামচ ও ১০. ডিম ৫টি।

প্রণালি
এই কেক তৈরি করতে একটি বিশেষ ধরনের কেক মোল্ডের প্রয়োজন হয়। একে ‘স্প্রিং মোল্ড’ বলে। এই মোল্ডটি প্রথমে বাটার দিয়ে গ্রিজ করে নিন। এবার বিস্কুট গুঁড়া করে এর সঙ্গে গলানো বাটার মিক্স করে নিন। এই মিক্সারটি মোল্ডে দিয়ে চেপে নিচে বিছিয়ে সমান করে সেট করে নিন। এবার প্রিহিটেড ওভেনে ১৮০ ডিগ্রিতে ১৫ মিনিট বেক করে নিন। ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন।

একটি বোলে ক্রিম চিজ নিয়ে বিট করে একদম সফট ও স্মুথ করে নিন। এতে কর্ন স্টার্চ ও লবণ মিশিয়ে নিন। এবার পরপর পাঁচটি ডিম দিয়ে বিট করে নিন। এবার লেমন জেস্ট ও ভ্যানিলা এসেন্স, টক দই মেশান। এরপর এই মিশ্রণটি বেক করা বিস্কুটের মিশ্রণ রাখা মোল্ডটির ওপর ঢেলে দিন।

প্রিহিটেড ওভেনে ১৫০ ডিগ্রিতে ৫৫ মিনিট বেক করুন। ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ঠান্ডা হলে চারপাশটা ছুরি দিয়ে মোল্ড থেকে আলগা করে নিন। এবার ঢাকনা দিয়ে সারা রাত ফ্রিজে রাখুন। পরের দিন ইচ্ছেমতো কেটে খাওয়া শুরু করুন।

 

শিলুফা খাতুন

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads