• শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬
ads
আজকের রেসিপি

ছবি : সংগৃহীত

খাদ্য

আজকের রেসিপি

  • প্রকাশিত ০৩ ফেব্রুয়ারি ২০১৯

লুচি

 

উপকরণ : ময়দা দুই কাপ, লবণ পরিমাণমতো, ঘি (ময়ানের জন্য) এক চা চামচ, ভাজার জন্য পরিমাণমতো তেল, পানি পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

প্রথমে ময়দা চেলে ঘি হালকা গরম করে ময়দার সঙ্গে মেশান। এবার প্রয়োজনমতো লবণ ও পানি দিয়ে ভালো করে ময়দা ময়ান করুন। ময়দা মাখা হয়ে গেলে কিছুক্ষণ রেখে লুচি বেলে নিন। এরপর চুলায় প্যানে তেল ও ঘি একত্রে গরম করে লুচিগুলো ভেজে নিন।

 

নারিকেলের নাড়ু

 

উপকরণ : নারিকেল কোরা, আধা কেজি চিনি অথবা আধা কেজি গুড়, এলাচ গুঁড়া, তেজপাতা ও আধা কেজি গুঁড়া দুধ।

প্রণালি : কোরানো নারিকেল, দুধ, চিনি মিশিয়ে কড়াইয়ে দিন। তেজপাতা এবং এলাচ গুঁড়া দিয়ে কড়াইয়ে ভাজতে থাকুন। নারিকেল যখন চিনির পানি শুকিয়ে আঠালো হয়ে আসবে, তখন কড়াই চুলা থেকে নামিয়ে তেজপাতা ফেলে গরম থাকতে থাকতে গোল গোল করে নাড়ু তৈরি করে নিন।

 

 

চিড়ার মোয়া

 

উপকরণ : ৫০০ গ্রাম চিড়া, ২০০ গ্রাম গুড়, গোলমরিচের গুঁড়া পরিমাণমতো।

প্রণালি : প্রথমে চিড়া ভেজে নিতে হবে। চিড়া লালচে হয়ে গেলে এতে গুড় ঢেলে দিতে হবে। একসঙ্গে গুড় ও চিড়া কষাতে হবে। কষানোর সময় কাঠি বা কোনো কিছু দিয়ে সারাক্ষণ নাড়তে হবে। যেন গুড় ও চিড়া লেগে না যায়। আঠালো হয়ে গেলে নামিয়ে ফেলতে হবে। নামানোর আগে গোলমরিচের গুঁড়া দিতে হবে। চিড়া ঠান্ডা হয়ে গেলে মোয়া তৈরি করা যায় না। তাই গরম থাকা অবস্থায়ই মোয়া বানিয়ে ফেলতে হবে।

 

 

আলুর দম

 

উপকরণ : আলু মাঝারি করে কাটা দুই কাপ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, পেঁয়াজ বেরেশতা আধা কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ ফালি পরিমাণমতো, পাঁচফোড়ন এক চা চামচ, তেল দুই টেবিল চামচ, ঘি এক টেবিল চামচ, ধনেপাতা পরিমাণমতো, লবণ স্বাদমতো, পানি পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

প্রথমে আলু আধাসিদ্ধ করে নিন। এর মধ্যে এক চিমটি হলুদ দিয়ে পানি ঝরিয়ে নিন। এরপর কড়াইতে তেল গরম করে আদা ও রসুন বাটা দিয়ে একটু ভেজে হলুদ, মরিচ, ধনিয়া ও লবণ দিন। অল্প পানি দিয়ে ভালো করে কষান। কষানো হলে আলু দিয়ে আরো একটু পানি দিন। ফুটে উঠলে পেঁয়াজ বেরেশতা ও জিরার গুঁড়া দিয়ে ঢেকে রান্না করুন। পানি কিছুটা শুকিয়ে এলে ভালো করে নেড়ে আলুগুলো একটু ভাঙা ভাঙা করে দিন। এবার ঘি গরম করে তাতে পাঁচফোড়ন দিন। খেয়াল রাখতে হবে ফোড়নটি যেন পুড়ে না যায়। আলুর দমের ওপর ফোড়নটি দিয়ে চুলার আঁচ কমিয়ে কিছুক্ষণ দমে রেখে গরম গরম লুচির সঙ্গে পরিবেশন করুন।

 

এস. এ. মালিহা

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads