• শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
সহজেই দূর করুন মাছে থাকা ফরমালিন

সহজেই দূর করুন মাছে থাকা ফরমালিন

সংগৃহীত ছবি

খাদ্য

সহজেই দূর করুন মাছে থাকা ফরমালিন

  • এস. এ. মালিহা
  • প্রকাশিত ২৪ ফেব্রুয়ারি ২০১৯

‘মাছে-ভাতে বাঙালি’ কথাটা আজ যেন মিথ্যা শোনায়। কারণ এখন বাঙালির পাতে মাছ যতটুকু জুটছে, তার সঙ্গে পাল্লা দিয়ে জমা হচ্ছে ক্ষতিকারক রাসায়নিক ফরমালিন। মাছ দীর্ঘদিন টাটকা রাখতে যথেচ্ছ পরিমাণে মেশানো হচ্ছে ফরমালিন। সাধারণ রুই-কাতলা থেকে চালানি চিংড়ি সব মাছেই মেশানো হচ্ছে রাসায়নিক দ্রব্যটি। আর এর হাত ধরেই শরীরে প্রবেশ করছে মারাত্মক বিষ।

বাজার থেকে কিনে আনছেন টাটকা মাছ; কিন্তু তা খেয়েও অসুস্থ হচ্ছে শরীর! এমনটা কি প্রায়ই হয়? তা হলে বুঝবেন আপনার কিনে আনা মাছ আদতে যতটা টাটকা দেখায়, আসলে তা নয়। এই বিষাক্ত রাসায়নিক শরীরকে প্রতিদিন বিষাক্ত করছে। চিকিৎসকরা সাবধান করছেন, এই রাসায়নিকের মারাত্মক ক্ষতিকর প্রভাব রয়েছে আমাদের দেহে।

তবে ভয় পাবেন না, ক্ষতিকারক রাসায়নিকের ব্যবহার রুখতে না পারলেও, কিছু সহজ ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলেই ফরমালিনের হাত থেকে মুক্তি পাবেন। একেকটি মাছে যে পরিমাণ ফরমালিন মেশানো হয়, তাতে একদিনেই হয়তো অনেকটা ক্ষতি হয় না কিন্তু দিনের পর দিন ওই মাছ খেতে খেতে বিপদ আসতে বাধ্য। তাই দেখে নিন কীভাবে ঘরোয়া উপায়ে ফরমালিনমুক্ত করা যায় আপনার স্বাদের মাছটি।

বাজার থেকে মাছ এনে ঠান্ডা পানিতে ধুয়ে নিন। এরপর প্রায় এক ঘণ্টা ভিজিয়ে রাখুন সেই পানিতেই। ঠান্ডা পানির প্রভাবে মাছের শরীরের ফরমালিন কিছুটা বেরিয়ে যায়।

এরপর লবণপানি তৈরি করে তাতে কিছুক্ষণের জন্য ভিজিয়ে রাখুন। লবণ মাছের শরীরের ক্ষতিকর রাসায়নিকটি সহজেই বের করে আনে।

এই দুই প্রক্রিয়া অবলম্বন করলে ফরমালিন অনেকটাই সরে যায়। তবে আরো ভালো ফল পেতে প্রথমেই চালধোয়া পানি দিয়ে ধুয়ে নিন মাছ। তারপর সাধারণ পানিতে ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। এতে সহজেই ফরমালিন সরে যাবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads