• বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭
ads
গরমে সুস্থ থাকতে খান কাঁচা আম

সংগৃহীত ছবি

খাদ্য

গরমে সুস্থ থাকতে খান কাঁচা আম

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৩ এপ্রিল ২০২০

শাক সবজি শরীরের জন্য খুব উপকারী। কিন্তু সব সবজি শরীরের জন্য উপকারী নয়। তাই খাওয়ার সময় একটু বাদ বিচার করে খাওয়া উচিৎ। প্রথমেই বলে রাখা ভালো যে সবজি গুলো খেলে আপনার শরীরে উপকার পাবেন। এর মধ্যে পালং শাক, বাঁধাকপি, কুমড়ো, পটল, বিনস, গাজর, বিট, এগুলি খাওয়া বেশ উপকারী। কারণ এর মধ্যে থাকে ভিটামিন, মিনারেল যা আমাদের শরীরের জন্য খুব উপকারী। আমাদের সুস্থ থাকার জন্য আরেকটা কথা মাথায় রাখা দরকার। আর তা হল কাঁচা আম।

বিশেষ করে কাঁচা আমের চাটনি খেতে আমরা পছন্দ করি। আর কাচা আম খাওয়া শরীরের জন্য খুব কাচা আম পেটের সমস্যা দূর করে দেয়। আর হজম শক্তি বাড়িয়ে তোলে। আম ওজন কমায়, তাই গরমে আম খাওয়া যেতেই পারে।

মিষ্টি আমের চেয়ে কাঁচা আমে চিনি কম থাকে বলে এটি ক্যালরি খরচে সাহায্য করে। তাই তা বেশি উপকারি। কাচা আম দৃষ্টিশক্তি বাড়ায়। কাঁচা আম আমাদের দাঁতের ক্ষয় রোধ করে ও মাড়ি সুস্থ রাখতে সাহায্য করে। কাঁচা আমে থাকে আলফা ক্যারোটিন ও বিটা ক্যারোটিনের মত ফ্লাভনয়েড তাই তা আমাদের দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়।আর আম মিস্টি হোক বা কাঁচা, আমাদের সব চলে।

কারণ আম প্রিয় বাঙ্গালিরা গোটা গরম কালেই শুধু আম খেয়ে থাকেন। দুধের সাথে আম দিয়ে রুটি। আবার ভাত খান। আবার পাকা আম দিয়ে সরবত বা লসস্যি খেয়ে থাকেন। কিন্তু মেয়েরা সাধারনত আম কাঁচা খেতে বেশি পছন্দ করেন। তাই আমের আচার এবং আমের আমসি খায়। আবার আম কেটে কাসুন্দি দিয়ে মেখেও দুপুরে খায়। পাশাপাশি আমের ডাল বা চাটনিতে জুরি নেই। সবটাই যেন চলে। আর কাঁচা মিঠে আম ও আমরা খেতে খুব ভালোবাসি।

সূত্র : বাংলা হান্ট।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads