• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৪
ads
বিশ্বভারতীতে বাংলাদেশ ভবন উদ্বোধন

বাংলাদেশ ভবন উদ্বোধনের পর করমর্দন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ছবি : বাসস

সরকার

বিশ্বভারতীতে বাংলাদেশ ভবন উদ্বোধন

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৫ মে ২০১৮

বাংলাদেশ ও ভারতের প্রধামন্ত্রীর হাত দিয়ে পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনের বিশ্বভারতীতে উদ্বোধন করা হল ‘বাংলাদেশ ভবন’।  শুক্রবার সকালে শুক্রবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের অর্থায়নে নির্মিত এই ভবনের ফলক উন্মোচন করেন।

এ সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়, বাংলাদেশের মন্ত্রিপরিষদের সদস্য, শিক্ষাবিদ ও সাংস্কৃতিক অঙ্গনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন সেখানে।

বিশ্বভারতীর ৪৯তম সমাবর্তন অনুষ্ঠান শেষে উদ্বোধন করা হয় বাংলাদেশ ভবণের। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মানিত অতিথি হিসেবে  সমাবর্তনে যোগ দেন। সমাবর্তন মঞ্চে নরেন্দ্র মোদী ও মমতা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ও ভারতের জাতীয় সংগীতের রচয়িতা রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধ-শত জন্মবার্ষিকীর উদযাপন ঘিরে শান্তিনিকেতনে বাংলাদেশ ভবন গড়ার ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই ভবনই এবার তিনি উদ্বোধন করলেন মোদীর সঙ্গে।

বাংলাদেশ ভবন উদ্বোধনের আনুষ্ঠানিকতা শেষে বাংলাদেশ ও ভারতের দুই প্রধানমন্ত্রীর বৈঠকের কথা রয়েছে।

৪ হাজার ১০০ বর্গমিটারের এই বাংলাদেশ ভবনে আছে দুটি সেমিনার হল, একটি লাইব্রেরি, একটি জাদুঘর, একটি স্টাডি সেন্টার ও একটি ক্যাফেটিয়ারিয়া। আছে ৪৫৩ আসনের একটি অত্যাধুনিক অডিটোরিয়ামও। জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ও জাতীয় তিন নেতার ছবি স্থান পেয়েছে। রবীন্দ্রনাথ শিলাইদহ যে নৌকায় ভ্রমণ করে লেখালেখি করতেন সেই নৌকার একটি রেপ্লিকাও রাখা হয়েছে।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads