• মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫
ads

জীবন ধারা

ভলিবল নয় ওয়ালিবল!

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৫ মার্চ ২০১৮

‘সারকাজম’ নামক পাশ্চাত্যের জনপ্রিয় ফেসবুক পেজটিতে ছবিটি গতকাল প্রকাশ করা হয়। পুরনো হলেও হঠাৎই সামাজিক যোগাযোগ মাধ্যমে তা আবার ভাইরাল হয়ে গেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন মেক্সিকো সীমান্তে দেয়াল তুলতে যাচ্ছেন তখন সেই সীমান্তকেই জাল হিসেবে ব্যবহার করে ভলিবল খেলছে দুই দেশের খেলোয়াড়রা। এই খেলার নাম তারা দিয়েছে ‘ওয়ালিবল’। এই দেয়ালের ওপর দিয়ে ভলিবল খেলাটা অবশ্য আগে থেকেই জনপ্রিয় এখানে; সেই ১৯৭৯ সাল থেকে।

যুক্তরাষ্ট্র আর মেক্সিকো সীমান্ত পৃথিবীর সবচেয়ে ব্যস্ত সীমান্ত তো বটেই, তার সঙ্গে সবচেয়ে জটিলতমও। এখান দিয়ে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করে অসংখ্য অবৈধ অভিবাসী। পাচার হয় মাদকসহ নিষিদ্ধ অনেক কিছু। এসব ঠেকাতেই ট্রাম্পের দেয়াল তোলার ঘোষণা।

কিন্তু ঐতিহ্যগতভাবেই দুই দেশের সীমান্তবর্তী লোক প্রায় এক। যুক্তরাষ্ট্রের আরিজোনা আর মেক্সিকোর সোনোরা সীমান্তঘেঁষা এই শহর দুটো দুই বোনের মতো। দুটি শহরেই ভলিবল খুব জনপ্রিয়। প্রতি বছর এপ্রিলে এখানে ভলিবল খেলার একটা উৎসব হয়, যার নাম ফিস্তা বি-নাসিওনাল। প্রতি বছর সীমান্তের দেয়াল মাঝখানে রেখে তারা প্রথম খেলা শুরু করে। তা দেখতে ভিড় জমায় দুই দেশেরই অসংখ্য দর্শক। এখন অবশ্য এটা আর নিছক খেলা নেই, এখন তা তাদের প্রতিবাদও। আগামী এপ্রিলের এ উৎসব উপলক্ষে এবার ব্যাপক প্রস্তুতি নেয়া হচ্ছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads