• মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৪
ads

জীবন ধারা

মানবমুখো কুকুরছানা'র ইন্টারনেট জয়

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৮ মার্চ ২০১৮

চেহারায় মানুষের অভিব্যক্তি থাকায় সোশাল মিডিয়ায় ঝড় তুলেছে ইয়োগি নামের এক বছর বয়সী এক কুকুরছানা।  শি-জু আর পুডল, দু'টি ভিন্ন জাতের সংকর এই কুকুরছানার চোখ আর চোয়াল অনেকটাই মানুষের মত হওয়ায় তাকে নিয়ে আলোচনার ঝড় টুইটার ও ইন্সটাগ্রামে। 

ইয়োগি'র মালিক চ্যান্টাল ডেজার্ডিন্স ইনসাইড এডিশনকে জানায়, তার পোষা কুকুর আমোদ-প্রমোদ বেশ পছন্দ করে, বল নিয়ে খেলা করা এবং পেটে সুড়সুড়ি অনুভব করা তার সবচেয়ে পছন্দের কাজ। 

সম্প্রতি চ্যান্টালের জনৈক বন্ধু ইয়োগির ছবি রেডিট-এ পোস্ট করে।  তারপর থেকেই ইয়োগি যেন এক ইন্টারনেট সেনসেশনে পরিণত হয়েছে।  

অনেকেই দাবী করেছেন ফেস সোয়াপ নামক একটি ইমেজ এডিটিং ইন্টারফেসে ইয়োগির ছবি সম্পাদনা করা হয়েছে, কিন্তু চ্যান্টাল সেসব অস্বীকার করে বলেন, 'ইয়োগির চেহারা যে এতটা মানবসদৃশ, টুইটারে লোকজন তা তুলনা করে না দেখালে হয়তো আমি নিজেও বুঝতাম না।'

সাধারন কেনাইনের বৈশিষ্ট্য ছাপিয়ে ইয়োগিকে অনেক বেশি মানবসদৃশ লাগার পেছনেও রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা। ইনভার্সডটকম সাইটের একটি গবেষণা পত্রে বলা হয়েছে, পশুর চেহারায় মানুষের বৈশিষ্ট্য খোঁজার যে প্রবৃত্তি মানুষের মাঝে দেখা যায়, তার নাম 'বেবি স্কিমা'।  এক্ষেত্রে বড় বড় চোখ ও গোলাকৃতির চোয়াল দেখলেই সে চেহারাকে মানবশিশুর চেহারার সাথে তুলনা করা করতে পছন্দ করি আমরা।

ইনভার্স ব্যাপারটিকে আরো নাটকীয় করে বর্ণনা করেছে 'ইয়োগির ব্যথিত অভিব্যক্তি আর গোলাকার চেহারা যেন অস্তিত্বসম্বন্ধীয় সংকটের কথা মনে করিয়ে দেয়।'

 

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads