• শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৫
ads
রোজায় রাজধানীতে বসবে হলিডে মার্কেট

ছবি : সংগৃহীত

মহানগর

রোজায় রাজধানীতে বসবে হলিডে মার্কেট

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৪ মে ২০১৯

আসন্ন রোজা ও ঈদুল ফিতর উপলক্ষে রাজধানীতে ১১টি হলিডে মার্কেট চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ উদ্যোগ নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। গত বৃহস্পতিবার ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া এ বিষয়ে ঢাকার দুই মেয়রকে লিখিতভাবে অবহিত করেছেন। সাপ্তাহিক সরকারি ছুটির দিন শুক্র ও শনিবার সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মার্কেটগুলো চালু থাকবে।

হলিডে মার্কেট চালু হলে রাজধানীবাসী সপ্তাহের এ দুই দিন নির্দিষ্ট সময়ের জন্য অস্থায়ীভাবে ক্রয়-বিক্রয়ের সুবিধা পাবেন। মার্কেটগুলোতে কাপড়, প্রসাধনী, জুতা, গৃহস্থালি ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র সুলভমূল্যে পাওয়া যাবে। এতে বেশি উপকৃত হবেন নগরীর নিম্নবিত্ত ও নিম্ন-মধ্যবিত্ত মানুষেরা।

ডিএমপি কমিশনারের লেখা ওই চিঠিতে বলা হয়েছে, ঢাকা মহানগর এলাকার ফুটপাথ থেকে নিয়মিত হকারসহ অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে এবং এ প্রক্রিয়া চলমান রয়েছে। লক্ষ করা গেছে, ঈদ উপলক্ষে ঢাকা মহানগর এলাকার ফুটপাথগুলো হকারদের অস্থায়ী দোকানে পরিপূর্ণ থাকে। ঈদের পোশাক থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য অতিদরিদ্র থেকে শুরু করে নিম্ন-মধ্যবিত্ত ও মধ্যবিত্ত এমনকি কিছু কিছু উচ্চবিত্ত পেশার লোকের সমাগমে ফুটপাথগুলো লোকারণ্য থাকে। ফলে সাধারণ মানুষ চলাচলের জন্য ফুটপাথ ব্যবহার করতে পারে না। অন্যদিকে ফুটপাথ ছেড়ে প্রধান প্রধান সড়কের ওপর দিয়ে যাতায়াত করার কারণে প্রধান সড়কে যানবাহন চলাচলে মারাত্মক বিঘ্ন সৃষ্টি হয়।

বর্তমানে ঢাকা মহানগর এলাকায় কয়েকটি মেগা প্রকল্প চলমান থাকায় রাস্তার প্রশস্ত কমে গিয়ে যান চলাচলে অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

চিঠিতে আরো বলা হয়, আসন্ন রমজান ও ঈদুল ফিতর উপলক্ষে দরিদ্র হকারদের বিষয়টি চিন্তা করে প্রধানমন্ত্রী তাদের জন্য ফুটপাথের পরিবর্তে নির্দিষ্ট স্থানে ছুটির দিনে (শুক্র ও শনিবার) হলিডে মার্কেট চালুর নির্দেশনা দিয়েছেন। এ মার্কেটগুলো শুধু আসন্ন ঈদুল ফিতর পর্যন্ত বলবত থাকবে। ঈদের পর মার্কেটগুলো অপসারণ করা হবে। পবিত্র ঈদ ও মাহে রমজানে মাসব্যাপী শুধু ছুটির দিনে (শুক্র ও শনিবার) হলিডে মার্কেটগুলো সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে।

হলিডে মার্কেটের স্থানগুলো হলো- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার করপোরেট গলি (মৎস্য ভবন থেকে শিল্পকলা একাডেমি), নালারপাড় (কাঁটাবন থেকে শাহবাগের দিকে প্রথম গলি), মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সামনের রাস্তা, বক চত্বর থেকে পূবালী ব্যাংক রোড পর্যন্ত (দিলকুশা), যাত্রাবড়ী চৌরাস্তার পূর্ব পাশ। ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার লালমাটিয়া মাঠ (আড়ংয়ের পেছনে), সলিমুল্লাহ রোডের পানির ট্যাংকি মাঠ, মিরপুর-১ নম্বর হতে রাইনখোলা, হারুন মোহাম্মদ ঈদগাহ মাঠ, জমজম টাওয়ারের পশ্চিম পাশের খালি প্লট ও কাবাব ফ্যাক্টরির সামনে খালি চত্বর।

এর আগে তত্ত্বাবধায়ক সরকারের আমলসহ বিগত বছরগুলোতে নগরীতে হলিডে মার্কেট চালু করেছিল সিটি করপোরেশন। কিন্তু নানা কারণে মার্কেটগুলো বেশি দিন টেকেনি।

 জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা শুধু রমজান মাসের জন্য তিনটি স্থানে হলিডে মার্কেট চালু করতে যাচ্ছি। স্থানগুলো উল্লেখ করে দুই-এক দিনের মধ্যেই পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads