• শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬
ডেঙ্গু প্রতিরোধে প্রচারণায় নেমেছেন দুই মেয়র

ছবি : সংগৃহীত

মহানগর

ডেঙ্গু প্রতিরোধে প্রচারণায় নেমেছেন দুই মেয়র

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২২ জুলাই ২০১৯

ডেঙ্গুজ্বরের জন্য দায়ী এডিস মশার প্রজননস্থল ধ্বংস করার জন্য গতকাল রোববার রাজধানীতে প্রচারণা চালান ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন ও আতিকুল ইসলাম।

সংবাদ সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে বলা হয়, সকালে রাজধানীর কাঁঠালবাগান ঢালে পদ্মা জেনারেল হাসপাতালের সামনে ডিএসসিসি মেয়র সাঈদ খোকন ‘বাড়ি বাড়ি গিয়ে এডিস মশার প্রজননস্থল ধ্বংসকরণ’ কর্মসূচির উদ্বোধন করেন।

এ সময় ডিএসসিসি মেয়র সাঈদ খোকন কাঁঠালবাগান ঢালে কয়েকটি বাসায় জমে থাকা স্বচ্ছ পানিতে এডিস মশার জীবাণু আছে কি না তা পরীক্ষা ও নিধনের কার্যক্রম শুরু করেন। এ সময় মেয়র এলাকাবাসীর হাতে ডেঙ্গু প্রতিরোধক বিষয়ক লিফলেট বিতরণ করেন। এর আগে মেয়র সাংবাদিকদের জানান, আগামী ১৫ দিন পর্যন্ত ডিএসসিসির ৫৭টি ওয়ার্ডেই এ কার্যক্রম চলবে। প্রতিদিন প্রতিটি ওয়ার্ডের ৩০টি বাসাবাড়িতে নগর ভবনের পরিচ্ছন্নকর্মী ও স্বাস্থ্যকর্মীরা এ কার্যক্রম পরিচালনা করবেন।

মেয়র আরো জানান, বর্তমানে ৬৮টি ভ্রাম্যমাণ স্বাস্থ্য টিম কাজ করছে। কিছু কিছু এলাকায় ডেঙ্গু রোগী পাওয়া গেছে। এ পর্যন্ত ২১ হাজার ৫৭ রোগীকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

মেয়র বলেন, ‘আমরা আমাদের শহরকে ডেঙ্গু থেকে মুক্ত করতে চাই। এ জন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।’ এ সময় সবাইকে সচেতন থাকতে এবং নিজ নিজ ঘরবাড়ি পরিষ্কার রাখার আহ্বান জানান মেয়র। 

অন্যদিকে উত্তরায় জনসচেতনতামূলক প্রচারাভিযানে অংশ নেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

শোভাযাত্রাটি উত্তরা ক্লাব থেকে শুরু হয়ে রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজে যায়। কলেজ প্রাঙ্গণে শিক্ষার্থীদের উদ্দেশে মেয়র ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের প্রতিরোধের উপায় সম্পর্কে বক্তব্য রাখেন। এ সময় শিক্ষার্থীদের মধ্যে এডিস মশা নিধনের উপায় ও রোগের প্রতিকার বিষয়ে প্রচারপত্র বিতরণ করা হয়। তাছাড়া ক্লাসরুমে শিক্ষার্থীদের প্রদর্শন করার জন্য ডিএনসিসি কর্তৃক নির্মিত অডিও ভিজ্যুয়ালের ডিভিডি হস্তান্তর করেন মেয়র আতিক। নিজ নিজ বাড়ি, ফ্ল্যাট, ছাদ, গ্যারেজ, বাগান এবং অন্যান্য স্থানে ডেঙ্গু ও চিকুনগুনিয়া বংশ বিস্তার করতে না পারে সে জন্য মেয়র শিক্ষার্থীদের স্ব-উদ্যোগে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার আহ্বান জানান।

শিক্ষার্থীসহ সমাজের সবস্তরের মানুষ এগিয়ে এলে ঢাকা শহরকে ডেঙ্গুমুক্ত করা সম্ভব বলে মন্তব্য করে মেয়র আতিক। পরে মেয়র আজমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যান। সেখানে স্কুলের মিলনায়তনে শিক্ষার্থীদের উদ্দেশে একই ধরনের প্রচারাভিযান চালান তিনি।

প্রচারাভিযানকালে অন্যান্যের মধ্যে স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, ওয়ার্ড কমিশনার আফসার উদ্দিন খান প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads