• রবিবার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
করোনায় এখন বিনা খরচে ঢাবির টেলিমেডিসিন সেবা

সংগৃহীত ছবি

মহানগর

করোনায় এখন বিনা খরচে ঢাবির টেলিমেডিসিন সেবা

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৭ এপ্রিল ২০২০

নভেল করোনাভাইরাস সঙ্কটের মধ্যে ঘরে বসে রোগীদের চিকিৎসা ও পরামর্শ দিতে টেলিমেডিসিন সেবা বিনামূল্যে দেবে ঢাকা বিশ্ববিদ্যালয় বায়োমেডিক্যাল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগ।

প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত যে কোনো রোগী ০৯৬৬৬ ৭০ ৭০ ৮১ নম্বরে ফোন করে চিকিৎসকদের পরামর্শ নিতে পারবেন বলে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। আগামী একমাস বিনামূল্যে এ চিকিৎসা সেবা দেওয়া হবে।

বায়োমেডিকেল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল কাদির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এখন সব জায়গায় করোনাভাইরাস ভীতি চলছে। অনেকে ঘর থেকে বের হতে পারছে না, আবার হাসপাতালে গিয়েও চিকিৎসা পাচ্ছেন না। তাই এই সংকটে দেশের মানুষকে প্রাথমিক চিকিৎসা সেবা ও পরামর্শ দিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।'

তিনি জানান, সারা দেশ থেকে ৩০ জন চিকিৎসক ফোন কলের এই সেবা দেবেন।

`আপাতত বেসরকারি আইপি টেলিফোন কোম্পানি ‘বিডিকম’ এর সৌজন্যে অটো-হান্টিং টেলিফোন সুবিধা পাওয়া যাচ্ছে । ফোনে রোগীর সমস্যা জেনে মেসেজের মাধ্যমে প্রেসক্রিপশন দেওয়া হচ্ছে।'

এ চিকিৎসা সেবাকে আরও সহজ করতে শিগগিরই একটি অ্যাপ চালুর পরিকল্পনাও রয়েছে এই বিভাগের।

২০১৫ সালের নভেম্বরে ঢাকা বিশ্ববিদ্যালয় টেলিমেডিসিন কার্যক্রম চালু হয়। দেশের ৫০টি ইউনিয়নে নিজস্ব চিকিৎসা কেন্দ্রের 'টেলি আপা' দের মাধ্যমে ঘরে বসেই রোগীদের শহরের মানসম্মত চিকিৎসকের সেবা দিয়ে আসছিল প্রতিষ্ঠানটি। সে ক্ষেত্রে একটি নির্ধারিত ফি দিতে হত।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads