• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১৪ মহররম ১৪৪০
BK

ফেসবুক-টুইটার দায়িত্বহীন বাড়িওয়ালার মতো!

প্রযুক্তি এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের ফার্মগুলোকে দায়িত্বহীন বাড়িওয়ালার সঙ্গে তুলনা করেছেন ব্রিটিশ পুলিশের এক কর্মকর্তা। সন্ত্রাসীদের কর্মকাণ্ডের ব্যাপারে পুলিশ বা কর্তৃপক্ষকে যথাযথ সহায়তা করতে নাম পারায় এমন মন্তব্য করেন তিনি।

জার্মান ভিত্তিক সংবাদ মাধ্যম ডয়েচে ভেলের এক খবরে বলা হয়েছে, গত সপ্তাহে লন্ডনে অনুষ্ঠিত নিরাপত্তা সম্মেলনে ব্রিটিশ পুলিশের সন্ত্রাসবিরোধী বিভাগের শীর্ষ কর্মকর্তা মার্ক রাওলি সামাজিক যোগাযোগ পরিসেবা দেওয়া প্রতিষ্ঠানগুলোর সমালোচনা করেন। তিনি বলেছেন, ফেসবুক-টুইটারের মতো কোম্পানিগুলো সন্ত্রাসের বিরুদ্ধে পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে। এমনকি সন্ত্রাসী কর্মকাণ্ড সংক্রান্ত কোনো ধরনের তথ্য দিয়ে সহায়তা করতে পারছে না।

ব্রিটিশ এই পুলিশ কর্মকর্তা বলেন, একজন ব্যক্তি অনলাইনে মৌলবাদকে উসকে দিচ্ছে, কট্টর কনটেন্ট দিচ্ছে, জঙ্গিদের সঙ্গে যোগাযোগ করছে, কাদের ওপর হামলা করবে সেটা লক্ষ রাখছে, এমনকি বোমা বানানোর প্রক্রিয়া ডাউনলোড করছে। কিন্তু প্রযুক্তি এবং সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো এ ব্যাপারগুলোর প্রতি কোনো নজর রাখছে না।

রাওলি এই ফার্মগুলোকে দায়িত্বজ্ঞানহীন বাড়ির মালিকের সঙ্গে তুলনা করে বলেছেন, যারা ভাড়াটিয়ার কোনো তথ্য যাচাই-বাছাই না করে ঘরভাড়া দেয়, পরে সেই বাড়ি হয়ে ওঠে জঙ্গি আস্তানা। অথচ ওই বাড়িওয়ালার দায়িত্ব বিষয়টি পুলিশ বা কর্তৃপক্ষকে জানানো।

ডয়েচে ভেলে বলছে, ব্রিটিশ কর্তৃপক্ষ অনেক দিন ধরেই সন্ত্রাসবাদ রুখতে ব্যর্থতার জন্য টেক ফার্মগুলোর কর্মকাণ্ডকে দায়ী করে আসছে। তাদের অভিযোগ, এই কোম্পানিগুলো গ্রাহকদের কর্মকাণ্ডের ব্যাপারে একেবারে অন্ধ। গত বছর ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সিলিকনভ্যালি পরিদর্শন করে এ ব্যাপারে কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছিলেন।