• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৪, ১০ রবিউল আউয়াল ১৪৪০
BK
কমনওয়েলথ গেমস

বাকীর হাত ধরে এলো দেশের প্রথম পদক

সংগৃহীত

অবশেষে অস্ট্রেলিয়া থেকে সুখবর পেল বাংলাদেশ। গোল্ড কোস্টে কমনওয়েলথ গেমসের প্রথম পদকটি মিলল শুটিংয়ের হাত ধরে। রোববার ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে রুপা জিতেছেন বাংলাদেশের আবদুল্লাহ হেল বাকী। যদিও অল্পের জন্য সোনার পদকটি হাতছাড়া হয়ে যায় দেশসেরা এই শুটারের। কমনওয়েলথ গেমসের রেকর্ড ২৪৫ স্কোর করে সোনা জিতেছেন অস্ট্রেলিয়ার ডেন স্যাম্পসন।

আক্ষেপ থাকতে পারে বাকীর। তবে সম্মানটাও তো কম নয় বাংলাদেশের। এবারের আসরে এটাই যে প্রথম পদক। যদিও বাছাই পর্বে খুব একটা সুবিধা করতে পারেননি বিকেএসপির সাবেক এই ছাত্র। ছয় শটে ৬১৬ স্কোর করে ষষ্ঠ হয়ে ফাইনালে জায়গা করে নেন বাকী। মূল পর্বের জন্যই হয়তো জমিয়ে রেখেছিলেন নিজের সেরাটা।

প্রথম শটেই করেন বাজিমাত। পরের শটে নিকটতম প্রতিদ্বন্দ্বী স্যাম্পসনের চেয়ে কিছুটা পিছিয়ে পড়েন তিনি। এর পরের চারটি শটে আবারো এগিয়ে যান। তবে শেষ দুই ধাপে আর পেরে ওঠেননি। বিশেষ করে শেষ ধাপে ১০.১ করতে পারলেই স্বর্ণপদক নিশ্চিত ছিল তার। তবে তিনি করতে পেরেছেন ৯.৭।

সব মিলিয়ে অস্ট্রেলিয়ান স্যাম্পসনের স্কোর ২৪৫, যা কমনওয়েলথ গেমসের রেকর্ড। বাকীর স্কোর ২৪৪.৭। আর ব্রোঞ্জজয়ী ভারতের রবি কুমারের স্কোর ২২৪.১। চার বছর আগে গ্লাসগো কমনওয়েলথ গেমসেও রুপা জিতেছিলেন বাকী। এবারো তার সৌজন্যেই অস্ট্রেলিয়াতে উড়ল লাল-সবুজ পতাকা।