• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১২ মহররম ১৪৪০
BK

‘নারী ক্রিকেটারদের সম্ভাবনা ভালো’

বাংলাদেশ নারী ক্রিকেট দলের সহকারী কোচ ভারতের দেবিকা পালশিখর বলেছেন, ‘আমাদের দলটির খুব ভালো সম্ভাবনা রয়েছে। গত ছয়-সাত বছর ধরে আমি বাংলাদেশ দলকে দেখেছি। তাদের মধ্যে শক্তি ও আত্মবিশ্বাস আছে।’ দক্ষিণ আফ্রিকা সফর ও বিশ্বকাপ বাছাই পর্বকে সামনে রেখে প্রস্তুতি শুরুর প্রাক্কালে তিনি এ কথা বলেন। আজ বৃহস্পতিবার থেকে শুরু হতে যাচ্ছে এই প্রস্তুতি ক্যাম্প।

চলতি বছরের নভেম্বর মাসে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই আসরে জায়গা করে নিতে বাংলাদেশের মেয়েদের পার হতে হবে বাছাইপর্বের কঠিন বাধা। এই বাধা অতিক্রম করতে সহায়তা করবেন দেবিকা। ‘উন্নতি যে হবে, সেটা আমি নিশ্চিতভাবেই আশা করছি। ফলটা নিয়ে আমি মন্তব্য করতে পারব না। যদি প্রসেস ঠিক থাকে ফলটা পজেটিভ হতে পারে।’

টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে বিসিবির পক্ষ থেকে নেওয়া হয়েছে বেশ কয়েকটি পদক্ষেপ। তারই অংশ হিসেবে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে মেয়েরা। সেখানে পাঁচ ম্যাচের ওয়ানডেসহ তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে লাল-সবুজের নারী দলটি। প্রাথমিকভাবে এই ক্যাম্পে ডাকা হয়েছে ৩০ ক্রিকেটারকে। দু’সপ্তাহের ক্যাম্প শেষে চূড়ান্ত দল ঘোষণা করা হবে। আর আগামী ২৮ এপ্রিল দক্ষিণ আফ্রিকার উদ্দেশে উড়াল দেবে দলটি।

দেবিকা নারী বলেন, ‘আমার মনে হয়, খেলোয়াড়দের মধ্যে কিছুটা কৌশলগত ও দলীয় প্রচেষ্টার অভাব আছে। আপনি যখন আরো বড় জায়গায় খেলতে যাবেন, আপনাকে মানসিকভাবে আরো শক্ত হতে হবে। গত ছয়-সাত বছরে তারা যা করেছে, তা ভালো। তবে আরো উঁচু পর্যায়ে যেতে তাদের আরো সময় দরকার। তবে এখন কেবল সঠিক পথটা দেখিয়ে দিতে হবে, যাতে তারা সামনে এগোতে পারে।’

প্রাথমিক ক্যাম্পে ডাক পাওয়া খেলোয়াড় : জাহানারা আলম, রুমানা আহমেদ, নিগার সুলতানা জ্যোতি, ফারজানা হক পিঙ্কি, খাদিজা-তুল কুবরা, ফাহিমা খাতুন, লিলি রানী বিশ্বাস, আয়েশা রহমান, নাহিদা আক্তার, পান্না ঘোষ, সুরাইয়া আজমীম, জান্নাতুল ফেরদৌস সুমনা, শারমিন সুলতানা, সোবহানা মোস্তারি, সালমা খাতুন, সানজিদা ইসলাম, লতা মণ্ডল, শায়লা শারমিন, মুর্শিদা খাতুন, শারমিন আক্তার সুপ্তা, সায়মা সুলতানা, রিতু মনি, সুবর্ণা ইসলাম, পূজা চক্রবর্তী, সুলতানা খাতুন, শানু আক্তার, রূপা রায়, সাবেকুন নাহার জেসমিন, তাজিয়া আক্তার ও হ্যাপি আলম।