• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১৪ মহররম ১৪৪০
BK

পুলিৎজার পুরস্কার ২০১৮

ছবি : সংগৃহীত

১. পাবলিক সার্ভিস : নিউইয়র্ক টাইমস

হলিউড প্রযোজনা হার্ভে উইনস্টোনের যৌন হয়রানির বিরুদ্ধে ধারাবাহিক প্রতিবেদন লেখার জন্য যৌথভাবে পুরস্কারটি পেয়েছেন সাংবাদিক জুটি কান্তর, মেগান টুহি এবং রোনান ফ্যারো।

২. ব্রেকিং নিউজ রিপোর্ট : দ্য প্রেস ডেমোক্র্যাট

ক্যালিফোর্নিয়ার সোনামা কাউন্টির সান্তা রোসায় ভয়াবহ বন্য আগুনের ছবি, প্রতিবেদন যথোপযুুক্ত সময়ে প্রকাশ করার জন্য ব্রেকিং নিউজ রিপোর্ট পুরস্কার দেওয়া হয়েছে দ্য প্রেস ডেমোক্র্যাটের প্রতিবেদকদের।

৩. তদন্ত প্রতিবেদন : ওয়াশিংটন পোস্ট

আলাবামার সিনেটপ্রার্থী রয় মুর ১৪ বছরের এক কিশোরীকে যৌন হয়রানি করেছিলেন, এই তদন্ত প্রতিবেদন প্রকাশ করার জন্য পুরস্কার দেওয়া হয়েছে ওয়াশিংটন পোস্টকে।

৪. বিশ্লেষণমূলক প্রতিবেদন : আরিজোনা রিপাবলিক এবং ইউএসএ টুডে নেটওয়ার্ক

ম্যাক্সিকো সীমান্তে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়াল তোলা নিয়ে বিশ্লেষণমূলক প্রতিবেদন প্রকাশ করার জন্য যৌথভাবে পুরস্কারটি পেয়েছে আরিজোনা রিপাবলিক এবং ইউএসএ টুডে নেটওয়ার্ক।

৫. স্থানীয় প্রতিবেদন : দ্য সিনসিনাতি ইনকুইটার

রাচেল কাদজি

রাচেল কাদজি

যুক্তরাষ্ট্রের ওহিহো স্টেটের সিনসিনাতিতে হেরোইন আক্রান্ত মানুষকে নিয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করার জন্য স্থানীয় প্রতিবেদন পুরস্কারটি দেওয়া হয় দ্য সিনসিনাতি ইনকুইটর পত্রিকাকে। বিশেষ জরিপে দেখা যায়, এক সপ্তাহে মাত্রাতিরিক্ত হিরোইন খেয়ে সিনসিনাতিতে মারা গেছে ১৮ জন।

৬. জাতীয় প্রতিবেদন

২০১৬ সালের মার্কিন নির্বাচনে রুশ গোয়েন্দাদের হস্তক্ষেপ নিয়ে ধারাবাহিকভাবে বিশেষ প্রতিবেদন প্রকাশ করার জন্য যৌথভাবে পুরস্কারটি দেওয়া হয়েছে নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্টের প্রতিবেদকদের।

৭. আন্তর্জাতিক প্রতিবেদন

মাদক নিয়ন্ত্রণের নামে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুদার্তের নিষ্ঠুর হত্যাকাণ্ডের বিরুদ্ধে ধারাবাহিক বিশেষ প্রতিবেদন প্রকাশ করার কারণে পুরস্কারটি দেওয়া হয়েছে রয়টার্সের প্রতিবেদকদের।

৮. ফিচার

যুক্তরাষ্ট্রের কুখ্যাত সিরিয়াল কিলার ডিলান রুফ, যে নিষ্ঠুর পদ্ধতিতে নয়জন ব্যক্তিকে হত্যা করেছিল, তাকে নিয়ে একটি বিশেষ ফিচার লেখার কারণে ফিচার লেখক পুরস্কারটি দেওয়া হয়েছে রাচেল কাদজিকে।

মার্টিন মাজুক

৯. কমেন্টারি

আলাবামা মিডিয়া গ্রুপের কলামিস্ট জন আর্কিবাল্ডকে এ পুরস্কার দেওয়া হয়েছে নারীদের হীনমন্যতা থেকে বেরিয়ে আসার পরিপ্রেক্ষিতে এক কাব্যিক ও সাহসিকতাপূর্ণ কমেন্টারির জন্য।

১০. সমালোচনা

চিত্র সমালোচনা লেখার জন্য নিউইয়র্ক ম্যাগাজিনের জেরি সলটজকে এ পুরস্কার দেওয়া হয়েছে। জেরির লেখাটির শিরোনাম ছিল, ব্যর্থ শিল্পী হিসেবে আমার জীবন।

১১. সম্পাদকীয়

আইয়োয়ার গরিব অধিবাসীর স্বাস্থ্যবিষয়ক একটি বিল সমপর্কে একটি গুরুত্বপূর্ণ সমপাদকীয় লেখার কারণে এ পুরস্কারটি পেয়েছেন দ্য ডেস মোনিস রেজিস্টারের সমপাদকীয় লেখক অ্যান্ডি ডোমেনিক।

১২. সম্পাদকীয় কার্টুন

শরণার্থীদের দৈনিক বাস্তবজীবনের দুর্বিষসহ চিত্র কার্টুন ও গ্রাফিক্স চিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলার জন্য নিউইয়র্ক টাইমসের ফ্রিল্যান্স কার্টুনিস্ট জ্যাক হলপার্ন এবং কার্টুন লেখক মাইকেল সোলানকে এ পুরস্কার দেওয়া হয়।

১৩. ব্রেকিং নিউজ আলোকচিত্র

শার্লটসভিলে বর্ণবাদবিরোধী বিক্ষোভের আলোকচিত্র প্রকাশ করার জন্য পুরস্কারটি দেওয়া হয়েছে দ্য ডেইলি প্রোগ্রেসকে।

১৪. ফিচার ফটোগ্রাফি

রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সহিংসতার ছবি প্রকাশ করার জন্য এ পুরস্কারটি দেওয়া হয়েছে রয়টার্সের ফটোগ্রাফি টিমকে। এ টিমে আছেন বাংলাদেশি ফটোগ্রাফার পনির হোসেন।

১৫. উপন্যাস

‘লেস’ উপন্যাসের জন্য এবারের পুলিৎজার পুরস্কার পেয়েছেন অ্যান্ড্রো সেন গ্রির।

ফ্রাঙ্ক বিউটি

১৬. নাটক

‘কস্ট অব লিভিং’ নাটকের জন্য পুরস্কার পেয়েছেন মার্টিনা মাজুক।

১৭. ইতিহাস

ম্যাক্সিকোর উপসাগর অঞ্চলের পরিবেশ নিয়ে একটি ইতিহাসবিষয়ক বই লেখার কারণে এ পুরস্কার পেয়েছেন জ্যাক ই ডেভিস।

 

১৮. জীবনী

আমেরিকার শিশুদের লেখনীর মাধ্যমে যিনি স্বপ্ন দেখিয়েছিলেন সেই লউরা ইনগালস উইডারের জীবনী ‘ পেইরি ফায়ার্স’ লেখার জন্য এ পুরস্কার দেওয়া হয়েছে ক্যারোলিন ফ্রেসারকে।

১৯. কবিতা

১৯৬৫-২০১৬ পর্যন্ত ফ্রাঙ্ক বিডার্ট নির্বাচিত কবিতার জন্য তাকে এ বছর পুলিৎজার পুরস্কার দেওয়া হয়েছে।

২০. জেনারেল নন-ফিকশন

লুকিং আপ আওয়ার ওন : ক্রাইম অ্যান্ড প্যানিশমেন্ট ইন ব্ল্যাক আমেরিকা বইয়ের জন্য এ পুরস্কারটি দেওয়া হয়েছে জেমস ফরম্যান জুনিয়রকে।

২১. সঙ্গীত