• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪, ২৭ সফর ১৪৩৯
BK

ছন্দে ফেরার লড়াইয়ে ‘ফিজ’

চতুর্থ ম্যাচে হঠাৎ করে এলোমেলো হয়ে যায় বাংলাদেশের ‘কাটার মাস্টার’ মোস্তাফিজুর রহমানের বোলিং। তবে পঞ্চম ম্যাচে ছন্দে ফেরার জন্য নিজের সেরাটা দেবেন বলে আশা করছেন ‘ফিজ’ নামে পরিচিত এই তরুণ বোলার। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) আজ নিজেদের পঞ্চম ম্যাচ খেলতে নামবে মোস্তাফিজের মুম্বাই ইন্ডিয়ানস। প্রতিপক্ষ বলিউড অভিনেত্রী শিল্পা শেঠির রাজস্থান রয়্যালস।

জয়পুরে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। প্রথম তিন ম্যাচ হারলেও চতুর্থ ম্যাচ জিতে পয়েন্ট সংগ্রহ করেছে রোহিত শর্মার দল।

প্রথম তিন ম্যাচে দল হারলেও বাংলাদেশের কাটার মাস্টার ছিলেন স্বপ্রতিভায় উজ্জ্বল। কিন্তু চতুর্থ ম্যাচে ঘটে বিপত্তি। সে ম্যাচে চার ওভার বল করে ৫৫ রান খরচ করেন মোস্তাফিজ। এর পরও বাঁহাতি এই পেসারের ওপর ভরসা রাখছেন মুম্বাই ইন্ডিয়ানসের অধিনায়ক রোহিত শর্মা। সেদিন ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনে রোহিত জানান, ‘এক ম্যাচ খারাপ খেলা মানেই সে ভালো বোলার নয়, তা না। ফিজের ওপর দলের আস্থা আছে। সে পরের ম্যাচে ঠিকই ছন্দে ফিরবে বলে আমরা সবাই বিশ্বাস করি।’

২০১৬ সালে আইপিএলের নবম আসরের নিলামে মাত্র ৫০ হাজার ভারতীয় রুপিতে আন্তর্জাতিক ক্রিকেটে সদ্য আলো ছড়ানো বাংলাদেশের পেসার মোস্তাফিজুর রহমানকে দলে নিয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ। মূলত মোস্তাফিজের কারণে ভাগ্য বদলে যায় অরেঞ্জ আর্মিদের। সেবার বল হাতে দুর্দান্ত ছিলেন তিনি। ১৬ ম্যাচে শিকার করেছিলেন ১৭ উইকেট। ইকোনমি মাত্র ৬.৯০ আর সেরা বোলিং ১৬ রানে ৩ উইকেট। এমন পারফরম্যান্সের পর আইপিএলে প্রথম বিদেশি ক্রিকেটার হিসেবে জেতেন উদীয়মান ক্রিকেটারের খেতাব।

কিন্তু পরের মৌসুমেই ছন্দপতন। ইনজুরির কারণে খেলেছেন মাত্র একটি ম্যাচ। তৃতীয় আসরে এসে বদলে যায় জার্সি। বাঁহাতি এই পেসারকে প্রায় ২ কোটি রুপিতে কিনে নেয় আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানস। এবারের আসরের প্রথম ম্যাচে কিছুটা অনুজ্জ্বল ছিলেন মোস্তাফিজ। ৩.৫ ওভারে ৩৯ রান দিয়ে নিয়েছিলেন একটি উইকেট।

এ পর্যন্ত চার ম্যাচের সবগুলোতে খেলেছেন তিনি। শিকার করেছেন ৫ উইকেট। সেরা বোলিং ২৪ রানে ৩ উইকেট। তবে এবার ইকোনমি রেট কিছুটা বেশি। প্রতি ওভারে ৯.০৩ গড়ে রান দিয়েছেন কাটার মাস্টার। যা তার ক্যারিয়ারের বিরল ঘটনা। পরের ম্যাচগুলোতে ছন্দ খুঁজে পাবেন বলে বিশ্বাস মুম্বাই সমর্থকদের। আর সেটা হলে শিরোপা ধরে রাখার মিশনটা ভালোভাবে শেষ করতে পারবে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানস।