• মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫, ৭ মহররম ১৪৪০
BK

বিসিকের উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্স শুরু

ফাইল ছবি

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) উদ্যোগে শুরু হয়েছে তিন দিনের উদ্যোক্তা প্রশিক্ষণ কোর্স। গতকাল বিসিকের প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে কোর্সের উদ্বোধন করেন বিসিকের চেয়ারম্যান মুশতাক হাসান মুহাম্মদ ইফতিখার।

এ সময় আরো উপস্থিত ছিলেন বিসিকের সচিব একেএম মাসুদুজ্জামান, জেনারেল ম্যানেজার ও প্রিজমের ন্যাশনাল প্রজেক্ট ডিরেক্টর ইঞ্জিনিয়ার মোহাম্মদ হাসানুজ্জামান, প্রিজম প্রকল্পের ন্যাশনাল টিম লিডার আলী সাবেতসহ বিসিকের কর্মকর্তারা।

ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে প্রিজম প্রকল্পের আওতায় মোট ৫০ উদ্যোক্তা এতে অংশগ্রহণ করছেন। প্রশিক্ষণ কোর্সটি পরিচালনা করছে এসআইওয়াইবি ফাউন্ডেশন বাংলাদেশ।

এসআইওয়াইবি ফাউন্ডেশন ইন্টারন্যাশনাল লেবার অরগানাইজেশন আইএলও’র মডিউল অনুসারে ‘স্টার্ট অ্যান্ড ইমপ্রুভ ইয়োর বিজনেস’ মেথডে উদ্যোক্তাদের ব্যবসা শুরু এবং প্রসারে প্রশিক্ষণ দিচ্ছে। এটি গতানুগতিক ধারার কোনো ক্লাসরুমভিত্তিক প্রশিক্ষণ নয়। এতে আইএলও’র সর্বাধুনিক ব্যবসা প্রসারের কারিকুলাম অনুসরণ করে নেটওয়ার্কিং, আইস ব্রেকিং, বিজনেস প্ল্যান, বিজনেস লার্নিং উইথ প্লে অ্যান্ড গেমিং পদ্ধতিতে উদ্যোক্তাদের উজ্জীবিত করা হবে। এটি একটি বৃহৎ ব্যবসা সম্প্রসারণ পদ্ধতি। পৃথিবীর প্রায় ১০০টি দেশে এই পদ্ধতিতে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ দেওয়া হয়। একজন উদ্যোক্তা ব্যবসা শুরু করার জন্য কী কী করতে পারেন, কীভাবে বাজার সম্পর্কে বুঝবেন, কী পণ্য উৎপাদন করবেন, খরচ, কাঁচামাল, বাজারজাতকরণ, বাজার সম্প্রসারণ, নিত্যনতুন পণ্য তৈরি, রফতানি বৃদ্ধি, দেশ-বিদেশের বাজার সম্প্রসারণ, ঝুঁকি এবং উদ্যোক্তা কীভাবে সফল হতে পারে সে সম্পর্কে ধারণা দেওয়া হবে। একই সঙ্গে ঋণ প্রাপ্তিতে কারিগরি সহায়তাও পাবেন উদ্যোক্তারা।