• রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৪, ২৮ সফর ১৪৩৯
BK

জিমেইলে নতুন তিন ফিচার

ছবি: ইন্টারনেট

প্রায় পাঁচ বছর পর বড় ধরনের আপডেট এনেছে জিমেইল। এই আপডেটের অংশ হিসেবে ডিজাইনে এসেছে পরিবর্তন, যুক্ত হয়েছে বেশ কয়েকটি নতুন ফিচার। শুরুতেই অল্প কিছু জিমেইল ব্যবহারকারী এই আপডেট পেলেও আগামী কয়েক মাসের মধ্যে সব জিমেইল ব্যবহারকারীর জন্য আপডেট উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে গুগল।

কী থাকছে এসব ফিচারে?

স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে ইমেইল

কোনো নির্দিষ্ট ইমেইল ঠিকানায় পাঠানো মেইল একটি নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে, এমন একটি ফিচার যুক্ত হচ্ছে জিমেইলে। কনফিডেন্সিয়াল মেইল পাঠানোর জন্য নিচের দিকে সেন্ড বাটনের পাশে থাকা টাইমারে ক্লিক করে সময় নির্ধারণ করে দিতে হবে। নির্দিষ্ট সময় পর ইমেইলটি পড়া হোক বা না হোক, এটি স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

স্নুজ ইমেইল

কোনো নির্দিষ্ট ইমেইল ইনবক্সে দেখতে না চাইলে সেটি স্নুজ করে রাখা যাবে। কোন সময় পর্যন্ত ব্যবহারকারী ইমেইলটি ইনবক্সে দেখতে চান না, তাও নির্ধারণ করে দেওয়া যাবে। নির্দিষ্ট সময় পর ইমেইলটি পুনরায় ইনবক্সে ফিরে আসবে। এ সময়ের মধ্যে অপশন থেকে স্নুজড অপশনে ক্লিক করে দেখা যাবে স্নুজড ইমেইলগুলো।

ইন্টিগ্রেটেড রাইটস ম্যানেজমেন্ট

আপনি যাকে ইমেইল পাঠাবেন, সে চাইলেই ইমেইলটি অন্য কারো কাছে ফরোয়ার্ড করতে পারবে কিংবা ইমেইলটি প্রিন্ট, কপি বা ডাউনলোড করতে পারবে। তবে জিমেইলের নতুন এই ফিচারের মাধ্যমে ইমেইল পাঠানোর সময় চাইলেই এ সুবিধাগুলো বাতিল করা যাবে। অর্থাৎ যাকে ইমেইলটি পাঠাবেন, সে অন্য কারো কাছে এটি ফরোয়ার্ড করতে পারবে না বা প্রিন্ট করতে পারবে না।