• মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ১১ রবিউল আউয়াল ১৪৪০
BK

ডিজিটাল অপরাধ দমনের জন্যই এই আইন করা হচ্ছে : মোস্তাফা জব্বার

ছবি: বাংলাদেশের খবর

ডিজিটাল অপরাধ দমনের জন্যই ডিজিটাল নিরাপত্তা আইন করা হচ্ছে বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। গতকাল বুধবার বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আয়োজিত ‘বাংলাদেশে মুক্ত গণমাধ্যমের বর্তমান চিত্র’ শীর্ষক সেমিনারে তিনি এই মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, ‘আমরা যত দ্রুত ডিজিটাল হচ্ছি, ততই ডিজিটাল অপরাধ বাড়ছে। আর এই অপরাধ দমনেই আইন করা। তবে সাংবাদিকদের দমনের জন্য এ আইন করা হচ্ছে না।’ আর এই আইনের যেসব ধারা নিয়ে আপত্তি উঠেছে, সেগুলো নিয়ে সংসদীয় স্থায়ী কমিটিতে আলোচনা করবেন বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার কোনো উপনিবেশীয় সরকার নয় যে, কোনো আইন করে তা জনগণের ওপর চাপিয়ে দেবে। সবার মতামত নিয়েই ডিজিটাল নিরাপত্তা আইনটি চূড়ান্ত করা হবে।

তিনি আরো বলেন, এ বিষয়ে জাতীয় পত্রিকার সম্পাদকদের সংগঠন এডিটরস কাউন্সিলের সঙ্গে আলোচনা হয়েছে। যেসব ধারায় সাংবাদিকদের উদ্বেগ রয়েছে সেগুলো লিখিত আকারে তাদের সংসদীয় স্থায়ী কমিটির কাছে দিতে বলা হয়েছে। স্থায়ী কমিটির পরবর্তী সভায় লিখিত আপত্তি নিয়ে আলোচনা হবে। সভায় এডিটরস কাউন্সিলের প্রতিনিধিদেরও অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

কমলওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সহসভাপতি আবদুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। এমআরডিআই ও ফোয়ো মিডিয়া ইনস্টিটিউটের সহযোগিতায় রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে সেমিনারটির আয়োজন করে কমলওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (সিজেএ), বাংলাদেশ।