• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৪, ২৬ সফর ১৪৩৯
BK

ফেসবুকে এগিয়ে মোদি, টুইটারে ট্রাম্প

ছবি: ইন্টারনেট

ডোনাল্ড ট্রাম্প ও নরেন্দ্র মোদির ক্ষমতা নিয়ে তর্ক হতে পারে। তর্ক হতে পারে বাস্তব জীবনে কার জনপ্রিয়তা কত তা নিয়েও। তবে ভার্চুয়াল জগতের পৃথক দুটি প্লাটফর্মে দুজনই দুজনের চাইতে এগিয়ে আছেন।

ভারতের জনপ্রিয় সংবাদমাধ্যম এনডিটিভির এক খবরে বলা হয়েছে, বিশ্বের অন্যতম আলোচিত এই দুই নেতা সামাজিক যোগাযোগমাধ্যমের নিজ নিজ প্লাটফর্মে পরস্পরের তুলনায় বিস্তর এগিয়ে আছেন।

খবর অনুসারে ফেসবুকে অনুসারীর সংখ্যার দিক থেকে ভারতের প্রধানমন্ত্রী মোদি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তুলনায় অনেক এগিয়ে আছেন। তবে মাইক্রোব্লগিং সাইট টুইটারে ট্রাম এগিয়ে আছেন মোদির চাইতে অনেক বেশি।

গত বুধবার যোগাযোগ গবেষণা প্রতিষ্ঠান বার্সন-মার্টসটেলার এই সংক্রান্ত এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদন অনুসারে ফেসবুকে মোদির অনুসারীর সংখ্যা চার কোটি ২৭ লাখের বেশি।

আর সামাজিক যোগাযোগের এই সাইটটিতে ট্রাম্পের অনুসারী মাত্র দুই কোটি ৪৫ লাখের মতো।

প্রতিবেদন অনুসারে, ১৪ মাসে ফেসবুকে মোদি ১১ কোটি ৩৬ লাখ লাইক, কমেন্ট পেয়েছেন।

বার্সন-মার্টসটেলা মনে করছে, এশিয়ায় টুইটারের তুলনায় ফেসবুকের ব্যবহারকারী বেশি বলেই সেখানে মোদির অনুসারী ট্রাম্পের তুলনায় বেশি।

এদিকে টুইটারে মার্কিন প্রেসিডেন্টের অনুসারীর সংখ্যা পাঁচ কোটি ১০ লাখের বেশি। ১৪ মাসে মাইক্রোব্লগিং সাইটটিতে ট্রাম্প প্রায় ২০ কোটি ৪৯ লাখের বেশি লাইক ও কমেন্ট পেয়েছেন। আর এই সাইটটিতে মোদির অনুসারীর সংখ্যা চার কোটি ২৪ লাখের বেশি।