• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৪, ২৬ সফর ১৪৩৯
BK

গ্রুপ ভিডিও কলিং নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

ছবি: ইন্টারনেট

নিত্যনতুন ফিচার ও নানা ধরনের বিষয়বস্তু নিয়ে সব সময়ই আলোচনায় থাকতে চায় হোয়াটসঅ্যাপ। আর সেই ধারাবাহিকতায় এবারো গ্রুপ কলিংয়ের মতো নতুন একটি ফিচার নিয়ে হাজির ফেসবুক মালিকানাধীন জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ। নতুন এই ফিচারটি নিয়ে সম্প্রতি এফ ৮ ডেভেলপার্স কনফারেন্সে কথা বলেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

তিনি বলেন, হোয়াটসঅ্যাপে ভিডিও কলিংয়ের সুবিধা আগেও ছিল, তবে সেখানে দুজন গ্রাহক অংশ নিতে পারতেন। কিন্তু নতুন এই গ্রুপ ভিডিও কলিং ফিচারে একসঙ্গে চারজন গ্রাহক ভিডিও কলে কথা বলার সুবিধা নিতে পারবেন।

প্রসঙ্গত, প্রথমে ভয়েস কলিংয়ের সুবিধা নিয়ে আসে হোয়াটসঅ্যাপ। এরপর চালু হয় ওয়ান-অন-ওয়ান ভিডিও চ্যাটিং। এর প্রায় দু’বছর পর গ্রুপ ভিডিও কলিংয়ের সুবিধা পাবেন গ্রাহকরা।

স্কাইপ ও অ্যাপলের ফেসটাইম সার্ভিসকে টপকে শীর্ষে যেতেই নতুন ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ। জানা যায়, অ্যাপটির মাধ্যমে প্রতিদিন ২০০ কোটি মিনিটেরও বেশি ভিডিও এবং অডিও কলিং হয় এই মেসেজিং অ্যাপে। এ ছাড়া হোয়াটসঅ্যাপ ফর বিজনেস অ্যাপের জন্য ইতোমধ্যেই গ্রাহক সংখ্যা বেড়েছে প্রায় ৩০ লাখ।

এ ছাড়া নতুন এই ফিচার আরো বেশি গ্রাহক টানবে বলেই মনে করছে হোয়াটসঅ্যাপ। ভিডিও কলিংয়ের পাশাপাশি স্টিকারের অপশন থাকছে এই মেসেজিং অ্যাপে।