• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১৩ মহররম ১৪৪০
BK

থ্রিডি খোলস নিয়ে ভালো আছে ফ্রেডি

ছবি: ইন্টারনেট

ওকে যখন ‘অ্যানিমেল অ্যাভেঞ্জার্স’-এর সদস্যরা খুঁজে পান তখন অবস্থা খুবই খারাপ। ভয়ঙ্কর দাবানলে পুড়ে গেছে শরীরের আবরণের ৮৫ ভাগ। টানা ৪৫ দিন না খেয়ে, নিউমোনিয়ায় ভুগে বেচারার অবস্থা যায় যায়।

কিন্তু ‘অ্যানিমেল অ্যাভেঞ্জার্স’-এর সদস্যদের ভালোবাসা আর আপ্রাণ চেষ্টায় সেই যাত্রা বেঁচে যায় ফ্রেডি নামের এক ব্রাজিলিয়ান কচ্ছপ।

‘অ্যানিমেল অ্যাভেঞ্জার্স’-এর সদস্যরা থ্রিডি প্রিন্টারে সেই দগ্ধ কচ্ছপটির জন্য তৈরি করেন একটি আস্ত খোলস। থ্রিডি খোলসটির ডিজাইনার সিসেরো মোরেস, চার পশু চিকিৎসক রবার্তো ফেসিও, রদ্রিগো রেবেলো, সার্জিও ক্যামারগো ও ম্যাথুস রেবেলো এবং দন্ত চিকিৎসক পল মিয়ামোটো মিলে করেন এই অসাধ্য কাজটি।

খোলসটি তৈরি করতে তারা প্রথমে ফ্রেডি ও তার মতোই দেখতে আরো একটি স্বাস্থ্যবান কচ্ছপের ছবি তোলেন। পরে ওই দুই কচ্ছপের ছবি সমন্বয় করে ডিজাইন করা হয় ফ্রেডির খোলসের। এরপর প্রতিটি অংশই আলাদা আলাদা প্রিন্ট করা হয়। সেগুলো একটি একটি করে জোড়া দিয়ে তৈরি হয় আস্ত খোলসটি। পরে সেটির ওপর দেওয়া হয় রঙ।

ফ্রেডি এখন সেই নকল খোলস নিয়ে দিব্যি ঘুরে বেড়াচ্ছে বলে জানা গেছে এবিসি ডটকমের এক খবরে। আর মনে মনে হয়তো আধুনিক প্রযুক্তির প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছে সব সময়।