• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ২৪ সফর ১৪৩৯
BK

অ্যান্ড্রয়েড পি : নতুন যত ফিচার

সংরক্ষিত ছবি

গুগলের ডেভেলপার কনফারেন্স গুগল আইও শুরু হয়েছে গত মঙ্গলবার। প্রথম দিনের কিনোট সেশনে অন্যতম আকর্ষণ ছিল অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড পি। গুগল জানিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিংয়ের মিশেল ঘটবে এ সংস্করণটিতে। অপারেটিং সিস্টেমটির নতুন কিছু ফিচারের কথাও বলা হয়েছে কিনোট সেশনে।

নতুন নেভিগেশন সিস্টেম

জেসচারভিত্তিক নেভিগেশন সিস্টেম যুক্ত করা হচ্ছে নতুন এ সংস্করণে। অ্যান্ড্রয়েড ডিভাইসের নিচের দিকে থাকা তিনটি নেভিগেশন বাটনও থাকছে না এ সংস্করণে। এর পরিবর্তে থাকবে একটিমাত্র হোম বাটন।

স্মার্ট অটো রোটেশন

নেভিগেশন আইকনের সঙ্গে পাওয়া যাবে একটি অটো রোটেশন আইকন। একজন ব্যবহারকারী স্ক্রিন রোটেট করবেন কি না সেটিও নির্ধারণ করতে পারবেন এই আইকনের মাধ্যমে। এ ছাড়া অপ্রয়োজনীয় রোটেশনও বন্ধ করবে আইকনটি।

সাউন্ড অ্যামপ্লিফায়ার

কোনো জনবহুল স্থানে ফোনে কথা বলার সময় অপর প্রান্তের কথা শুনতে যেন সমস্যা না হয় সেজন্য নতুন ফিচার থাকছে এ সংস্করণে। এর মাধ্যমে চারপাশের নয়েজ কমিয়ে কথা আরো স্পষ্টভাবে শোনা যাবে।

ব্যাটারি লাইফ

অ্যান্ড্রয়েড ডিভাইসে বিভিন্ন অপ্রয়োজনীয় অ্যাপ দ্রুত চার্জ শেষ করে দেয়, এমন অভিযোগ রয়েছে অনেক ব্যবহারকারীর। নতুন সংস্করণে এ সমস্যা সমাধানের উদ্যোগ নিয়েছে গুগল। এজন্য ডিপমাইন্ডের সঙ্গে যুক্ত হয়ে গুগল একটি নতুন প্রযুক্তি তৈরি করেছে। এ প্রযুক্তিতে একজন ব্যবহারকারী যেসব অ্যাপ বেশি ব্যবহার করেন, ব্যাটারি ব্যবহারে সেসব অ্যাপকেই প্রাধান্য দেওয়া হবে। এর মাধ্যমে একজন ব্যবহারকারী তার স্মার্টফোন ব্যাটারি থেকে সর্বোচ্চ পারফরম্যান্স পাবেন বলে জানিয়েছে গুগল।

অ্যান্ড্রয়েড ড্যাশবোর্ড

ব্যবহারকারীদের স্মার্টফোন ব্যবহারের পুরোটা সময় নজরে রাখবে অ্যান্ড্রয়েড। বোঝার চেষ্টা করবে তাদের ব্যবহারের ধরন, ব্যবহারের পরিমাণ। এর মাধ্যমে ব্যবহারকারীকে বিভিন্ন পরামর্শ দেবে ড্যাশবোর্ড। যেমন- কেউ যদি খুব বেশি ইউটিউবে ভিডিও দেখেন, সেক্ষেত্রে অ্যান্ড্রয়েড ড্যাশবোর্ড হয়তো তাকে পরামর্শ দেবে একটু বিরতি নেওয়ার জন্য এবং পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটানোর জন্য। গুগল এ বিষয়টিকে অভিহিত করেছে ‘ডিজিটাল ওয়েল বিং’ বা ডিজিটাল কল্যাণ হিসেবে।

অ্যাপ টাইমার

একজন ব্যবহারকারী কোনো একটি নির্দিষ্ট অ্যাপ কত সময় ধরে ব্যবহার করতে চান, সে বিষয়টি নির্ধারণ করে দিতে পারবেন অ্যাপ টাইমার থেকে। সময় শেষ হয়ে এলে আগে থেকেই টাইমার আইকন নোটিফিকেশন দেবে এবং সময় শেষ হয়ে গেলে আইকনটি ধূসর রঙ ধারণ করবে।