• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১৪ মহররম ১৪৪০
BK

মেসেজ শিডিউল করার অ্যাপ

ছবি - ইন্টারনেট

প্রযুক্তির এই যুগে এসে নিজের অ্যাকাউন্টের পাসওয়ার্ডই যেখানে মনে রাখা দায়। সেখানে কারো জন্মদিন কিংবা বিয়ে বার্ষিকীর দিন তারিখ মনে রেখে শুভেচ্ছা বার্তা পাঠানো যেন অনেকটা ঘরের খেয়ে বনের মোষ তাড়ানোর মতো। এ ছাড়াও কাজের চাপে নির্দিষ্ট সময়ে গুরুত্বপূর্ণ বার্তা পৌঁছাতে না পারায় বিপাকে পড়তে হয় অনেককেই।

তবে হাতের মোবাইলটি ব্যবহার করেই হয়তো এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। আপনাকে শুধু জানতে হবে নিয়মনীতি ও মাধ্যম। এতে করে নির্দিষ্ট সময়ে পাঠানো যাবে গুরুত্বপূর্ণ বার্তাসহ অনেক তথ্য।

মেসেজ শিডিউলারের কথা অনেকেই হয়তো শুনেছেন। গুগল প্লে-স্টোরে এমন অনেক অ্যাপ রয়েছে যা আপনাকে মনে করিয়ে দেবে এমন অনেক বিষয় যা আপনি কাজের চাপে ভুলে যেতে পারেন। আসুন জেনে নেওয়া যাক তেমনই কিছু অ্যাপের কথা।

ডু ইট লেটার : গুগল প্লে-স্টোরে শিডিউল মেসেজ অ্যাপ সার্চ করলে সবার আগেই যে অ্যাপ্লিকেশনটি আপনার সামনে আসবে, তা হচ্ছে ডু ইট লেটার। খুব সহজে নিয়ন্ত্রণ করতে পারা এই অ্যাপটি ৫টি প্ল্যাটফর্মে কাজ করে। ইমেলের মধ্যে জিমেল, ইয়াহু, হটমেলসহ ফেসবুক, ট্যুইটার এবং ফোনের মেসেজে শিডিউলার হিসেবে কাজ করবে।

এই জন্য আপনাকে প্রথমে ১৪ মেগাবাইট সাইজের এই অ্যাপটিকে ওপেন করে, নির্দিষ্ট একটি প্ল্যাটফর্ম ঠিক করে নিতে হবে। এরপর মেসেজ টাইপ করার পর ঠিক করুন কাকে পাঠাবেন। তারপরে ঠিক করুন পাঠানোর দিন আর সময়। এরপর সেভ করে রেখে দিন। নির্দিষ্ট সময়ে মেসেজটি পাঠানোর আগে আপনার অনুমতি চাইবে এই অ্যাপটি। তখন যদি পাঠানোর ইচ্ছে না হয়, সে ক্ষেত্রে তা ক্যানসেলও করতে পারেন।

শিডিউল এসএমএস : পাঁচ দশমিক এক মেগাবাইটের এই অ্যাপটি আছে দ্বিতীয় অবস্থানে। মেসেজ লেখার পাশাপাশি এই অ্যাপটিতে গুগল স্পিচ টু টেক্সটের সুবিধা আছে। এ ছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ বা বিশেষ দিনের নানারকম মেসেজের টেমপ্লেট আগে থেকেই এখানে প্রস্তুত করা রয়েছে। তবে একবারের বেশি এতে ‘রিপিট অপশন’ নেই।

এসএমএস প্ল্যানিং : ইংরেজি ছাড়াও আরবি ও ফ্রেঞ্চ এই তিনটি ভাষায় মেসেজ পাঠানো যাবে দুই দশমিক আট মেগাবাইট সাইজের অ্যাপ এসএমএস প্ল্যানিংয়ের মাধ্যমে। এ ছাড়াও মেসেজ প্রাপকের নম্বর সরাসরি ডায়াল করা ছাড়াও ফোনবুক থেকেও নেওয়া যাবে। পাশাপাশি একই সঙ্গে এক মেসেজ কয়েকজনকে পাঠানোর সুযোগও থাকছে এই অ্যাপটিতে।

প্রত্যেকটা এসএমএসকেই ট্র্যাক করতে সক্ষম শিডিউল এসএমএস অ্যাপটিতে বিজ্ঞাপনের কোনো ঝামেলা নেই। অ্যান্ড্রয়েডের জন্য তৈরি করা অ্যাপটির মাধ্যমে আনলিমিটেড এসএমএস পাঠানো যাবে।