• বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মহররম ১৪৪০
BK

ইয়াহুর চ্যাট অ্যাপ ‘স্কুইরেল’

ইয়াহুর চ্যাট অ্যাপ ‘স্কুইরেল’
ছবি: ইন্টারনেট

একটা সময় ইনস্ট্যান্ট ম্যাসেজের জন্য খুবই জনপ্রিয় ছিল ইয়াহু ম্যাসেঞ্জার। কিন্তু আধুনিক প্রযুক্তির ছোঁয়ায় নিত্যনতুন ফিচার নিয়ে ফেসবুক ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ভাইবারসহ আরো কিছু মোবাইল অ্যাপ্লিকেশনের চাপায় নিচে পড়ে গেছে ইয়াহুর নাম। তবে সেই তালিকায় নিজেদের নাম টিকিয়ে রাখতে ‘স্কুইরেল’ নামের নতুন একটি চ্যাট অ্যাপ্লিকেশন এনেছে ইয়াহু।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেটের তথ্য মতে- সাধারণ চ্যাট নয়, মূলত গ্রুপ চ্যাটকেই বেশি প্রাধান্য দিয়ে ব্যবসা প্রতিষ্ঠান ও বিভিন্ন কোম্পানির ব্যবহারের জন্য এই চ্যাটিং অ্যাপটি উন্মুক্ত করেছে ইয়াহু। বর্তমানে অ্যাপটি গুগল প্লে স্টোর ও অ্যাপ স্টোরে পরীক্ষামূলকভাবে উন্মুক্ত করেছে ইয়াহু। তবে শুধু ইয়াহু থেকে আমন্ত্রিত ব্যবহারকারীরাই অ্যাপটি পরীক্ষা করে দেখার সুযোগ পাচ্ছেন।

গুগল প্লে’র বর্ণনা অনুযায়ী, স্কুইরেল অ্যাপটি ‘ডিসকর্ড’ ও ‘স্ল্যাক’ অ্যাপের সঙ্গে প্রতিযোগিতার জন্যই তৈরি করেছে ইয়াহু। এর বিশেষত্ব হচ্ছে প্রচলিত হোয়াটসঅ্যাপ বা উইচ্যাটের ফিচারগুলোর জায়গায় নির্দিষ্ট বিষয় ও মানুষ নিয়ে চ্যাট ‘রুম’ তৈরি করা যাবে। একটি মূল ‘রুম’ ফিচার থাকবে, যেখানে পুরো গ্রুপকে একসঙ্গে করার ও কোনো ঘোষণা দেওয়া যাবে। এ ছাড়া নোটিফিকেশন বন্ধ করার জন্য মিউট সুইচ থাকবে। গ্রুপ চ্যাট ব্যবস্থাপনার নানা ফিচারও আছে এতে।