• মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫, ৭ মহররম ১৪৪০
BK

সিএসআইআর ও বিসিএসআইআরের গবেষণা চুক্তি

সিএসআইআর ও বিসিএসআইআরের গবেষণা চুক্তি
সংরক্ষিত ছবি

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) সঙ্গে গত মঙ্গলবার স্বাক্ষরিত হয় ওয়ার্কিং প্রোগ্রাম অব সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশন বিষয়ক যৌথ গবেষণা চুক্তিপত্র। বিসিএসআইআরের পক্ষে তিন বছর মেয়াদি চুক্তিপত্রটি স্বাক্ষর করেন খলিলুর রহমান, সচিব, বিসিএসআইআর এবং প্রফেসর ড. সুনীল সিং, পরিচালক, সিএসআইআর-ন্যাশনাল ইনস্টিটিউট অব ওসানোগ্রাফি, ইন্ডিয়া।

বিসিএসআইআরের কনফারেন্স কক্ষে আয়োজিত অনুষ্ঠানে ভারতের পক্ষে উপস্থিত ছিলেন এ. চক্রবর্তী, চিফ সায়েন্টিস এবং প্রধান, মহাপরিচালক, টেকনিক্যাল সেল, প্রফেসর ড. সুনীল কুমার সিং, পরিচালক, সিএসআইআর-ন্যাশনাল ইনস্টিটিউট অব ওসানোগ্রাফি, সুমিতা সরকার, যুগ্ম সচিব এবং অর্থ উপদেষ্টা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ইন্ডিয়া এবং মি. গৌরভ গান্ধী, ফার্স্ট সেক্রেটারি, হাইকমিশন অব ইন্ডিয়া। বাংলাদেশের পক্ষে ফারুক আহমেদ চেয়ারম্যান, বিসিএসআইআরসহ পরিষদের সদস্য, পরিচালক এবং সংশ্লিষ্ট বিজ্ঞানীরাও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে এ. চক্রবর্তী চিফ সায়েন্টিস্ট ও প্রধান, মহাপরিচালক টেকনিক্যাল সেল সিএসআইআর বলেন, দীর্ঘ দিনের পরিকল্পনা নিয়ে তারা একসঙ্গে গবেষণার সার্বিক উন্নয়নে কাজ করবেন। তিনি দুই প্রতিষ্ঠানের সুনির্দিষ্ট ক্ষেত্রগুলো চিহ্নিত করে যৌথভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

অনুষ্ঠানে বিসিএসআইআর চেয়ারম্যান ফারুক আহমেদ বলেন, ভিশন ২০২১ সামনে রেখে লক্ষ্য অর্জনে কাজ করছেন তারা। এ চলার পথে সিএসআইআরকে পার্টনার হিসেবে পেয়ে সফলতার পথ আরো সুগম হবে।