• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১৪ মহররম ১৪৪০
BK

‘চামড়া শিল্পে কর অবকাশ সুবিধা দেওয়া হবে না’

‘চামড়া শিল্পে কর অবকাশ সুবিধা দেওয়া হবে না’
সংরক্ষিত ছবি

এ মুহূর্তে চামড়া শিল্পের জন্য কর অবকাশ সুবিধা দেওয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল রোববার বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় তিনি এ কথা বলেন। অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিটিএ সভাপতি মো. শাহিন আহমেদ এ সময় অর্থমন্ত্রীর কাছে ৬ দফা দাবি তুলে ধরেন। চামড়া শিল্পে বিনিয়োগে উৎসাহিত করতে ৭ থেকে ১০ বছরের জন্য কর অবকাশ সুবিধা দেওয়ার দাবি জানানো হয়। এছাড়া চামড়া শিল্পে অপরিহার্য কেমিক্যাল ভ্যাটের হার ১৫ শতাংশের পরিবর্তে ৭ দশমিক ৫ শতাংশ করার দাবি জানিয়েছে সংগঠনটি। একই সঙ্গে চামড়া রফতানিতে বিদ্যমান আর্থিক প্রণোদনা পাঁচ বছরের জন্য বহাল রাখার দাবিও জানানো হয়।

এর আগে বাংলাদেশ বিড়ি শিল্প মালিক সমিতির সভাপতি বিজয় কৃষ্ণ দে’র নেতৃত্বে সংগঠনের একটি প্রতিনিধিদল অর্থমন্ত্রীর দেখা করে। এ সময় সংগঠনটি বাংলাদেশে যতদিন সিগারেট থাকবে ততদিন বিড়ি শিল্প টিকিয়ে রাখতে অর্থমন্ত্রীর সহযোগিতা কামনা করে। এ ছাড়া ভারতের মতো বিড়ি শিল্পের ওপর শুল্ক নির্ধারণ, বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষণা, প্রতি হাজার বিড়িতে শুল্ক ১৪ টাকা এবং যেসব বিড়ি কারখানায় ২০ লাখের কম শলা উৎপাদন হয় সেগুলোর কাছ থেকে শুল্ক না নেওয়ার দাবি জানানো হয়।