• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১৪ মহররম ১৪৪০
BK

ইফতারিতে তৈরি করুন মজাদার দইবড়া

ইফতারিতে তৈরি করুন মজাদার দইবড়া
সংগৃহীত ছবি

ইফতারে ভাজাপোড়ার আইটেম তো থাকেই। তবে ভাজাপোড়া ছাড়াও বানাতে পারেন নানা পদের ইফতারি। তেমনি একটি ইফতারি হলো দইবড়া। চলুন আজ জেনে নেই ইফতারে কীভাবে বানাবেন দইবড়া।

দইবড়া তৈরিতে যা যা উপকরণ লাগবে

খোসা ছাড়ানো ভেজা মাষকলাইয়ের ডাল ১ কাপ, জিরা ১ চা-চামচ, ফেটানো দই ২ কাপ, শুকনা মরিচ গুঁড়া আধা চা-চামচ, ভাজা জিরা গুঁড়া ১ চা-চামচ, তেঁতুলের চাটনি (মিষ্টি) আধা কাপ, পুদিনাবাটা সিকি কাপ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য, হিং সামান্য পরিমাণ, ধনেপাতা সাঁজানোর জন্য।

দইবড়া প্রস্তুত প্রণালী

গোটা মাষকলাইয়ের ডাল ধুয়ে চূর্ণ করে নিয়ে অল্প পানি দিয়ে ঘন, অমসৃণ একটি মিশ্রণ তৈরি করুন। এটি একটি পাত্রে নিয়ে লবণ, জিরা ও হিং মিশিয়ে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। কড়াইয়ে তেল গরম করুন। হাত ভিজিয়ে নিতে হবে। মিশ্রণের সামান্য অংশ গরম তেলে ছেড়ে দিন। সোনালি রং না আসা পর্যন্ত ডিপফ্রাই করুন।
একটি বড় পাত্রে পর্যাপ্ত পানি নিতে হবে। ভাজা বড়াগুলো পানিতে ঢেলে নিয়ে কয়েক মিনিট রেখে দিন। পানি থেকে উঠিয়ে একটু চেপে নিয়ে পরিবেশন পাত্রে রাখুন। এবার এতে ঠান্ডা দই ঢেলে দিন। শুকনা মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, তেঁতুলের চাটনি, পুদিনাপাতা বাটা ও ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে নিন। ঠান্ডা অবস্থায় পরিবেশন করুন।