• বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মহররম ১৪৪০
BK

পাঠ্যপুস্তকে সুন্দরবন সহায়ক শিক্ষা উপকরণ অন্তর্ভুক্তির দাবি

পাঠ্যপুস্তকে সুন্দরবন সহায়ক শিক্ষা উপকরণ অন্তর্ভুক্তির দাবি
প্রতীকী ছবি

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে সুন্দরবনের প্রতি ভালোবাসা ও মমত্ববোধ জাগিয়ে তুলতে তৈরি করা সুন্দরবন সহায়ক শিক্ষা উপকরণগুলো তাদের পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে দুটি বেসরকারি সংস্থা। পরিবেশবাদী সংস্থা বাংলাদেশ এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস) ও জাপান এনভায়রনমেন্টাল এডুকেশন ফোরাম (জীফ) গতকাল শনিবার খুলনা প্রেস ক্লাবে এক পর্যালোচনা সভায় এ দাবি জানায়।

এতে বলা হয়, আমাদের দৈনন্দিন জীবনে সুন্দরবনের প্রয়োজনীয়তা সম্পর্কে শিক্ষার্থীদের উপলব্ধি বাড়াতে এবং আগামীতে এই প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবহার ও সংরক্ষণ নিশ্চিত করতে বেডস ও জীফ তিনটি বই- ছবিতে আমাদের সুন্দরবন (তৃতীয় শ্রেণি), ছড়ায় ছড়ায় আমাদের সুন্দরবন (চতুর্থ শ্রেণি), গল্পে গল্পে আমাদের সুন্দরবন (পঞ্চম শ্রেণি) প্রণয়ন করেছে। এ ছাড়া সুন্দরবন শিখন কার্ড, ছক্কা মেরে ঘুরে আসি সুন্দরবন (লুডু), খেলতে খেলতে সুন্দরবন পরিচয় (মডেল সুন্দরবন) এবং শিক্ষক প্রশিক্ষণ সহায়িকাও প্রস্তুত করা হয়েছে- যেগুলো বর্তমানে দেশের ৭টি বিভাগের ৩২টি জেলার ৩৬টি উপজেলার ৮২টি প্রাইমারি স্কুল শিক্ষার্থীদের মাঝে পরীক্ষামূলকভাবে ব্যবহূত হচ্ছে। পাশাপাশি প্রতিষ্ঠান দুটি এসব শিক্ষা উপকরণ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের আওতায় নিতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

পর্যালোচনা সভা সঞ্চালনা করেন দৈনিক কালের কণ্ঠের সাংবাদিক গৌরাঙ্গ নন্দী। বেডসের প্রধান নির্বাহী মো. মাকছুদুর রহমান এতে স্বাগত বক্তব্য দেন। এ সময় খুলনা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মল্লিক সুধাংশুসহ প্রিন্টিং ও ইলেকট্রনিক মিডিয়ার উপস্থিত সকল সাংবাদিক বিষয়টিকে সারা দেশের জনগণের কাছে তুলে ধরার প্রত্যয় ব্যক্ত করেন।