• মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ১১ রবিউল আউয়াল ১৪৪০
BK
সংবাদ সম্মেলনে বার্নিকাট

পোশাক খাতে বাংলাদেশের কর্মপরিবেশ বিশ্বমানের

পোশাক খাতে বাংলাদেশের কর্মপরিবেশ বিশ্বমানের
সংরক্ষিত ছবি

বাংলাদেশের তৈরি পোশাক খাতের কর্মপরিবেশ বিশ্বমানের বলে মন্তব্য করেছেন মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট। পাশাপাশি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) এবং সরকারকে অ্যাকর্ড ও অ্যালায়েন্সের মেয়াদ শেষ হওয়ার আগেই এই খাত নিয়ে ভাবার আহ্বান জানিয়েছেন তিনি। গতকাল সোমবার রাজধানীর বিজিএমইএ ভবনে ‘বিজিএমইএ-বিইউএফটি জার্নালিজম ফেলোশিপ শিক্ষা সফর’ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

বার্নিকাট বলেন, অ্যাকর্ড ও অ্যালায়েন্স নিয়ে আমাদের ভাবতে হবে, নইলে শ্রমিক নিরাপত্তাসহ এ খাতে নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা আছে। তবে রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশের পোশাক খাতের অনেক উন্নতি হয়েছে। এ দুর্ঘটনার পর কারখানার কর্মপরিবেশে বিস্ময়কর উন্নতি হয়েছে। এক্ষেত্রে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টিতে ক্রেতা জোট অ্যাকর্ড এবং অ্যালায়েন্স তাদের সহায়তা করেছে। বাজার খোঁজার ক্ষেত্রে বিজিএমইএ এখন বেশ ভালো মার্কেটিং করছে।

ইন্টারন্যাশনাল ভিজিটর লিডারশিপ প্রোগ্রাম (আইভিএলপি) একটি সম্মানজনক প্রোগ্রাম জানিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, পেশাজীবীদের সঙ্গে মতবিনিময়ের জন্য যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এই প্রোগ্রামের আয়োজন করে থাকে। এ সময় তিনি বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার ২০ বছর পূর্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই প্রোগ্রামে অংশ নিয়েছিলেন। ফেলোশিপ প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, গণমাধ্যমকর্মীরা এই শিক্ষা সফরের মাধ্যমে অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পাবেন। আমরা ফেলোশিপপ্রাপ্তদের নিয়ে যুক্তরাষ্ট্রে একটি সংবাদ সম্মেলন করব।

বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান এ সময় বলেন, পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের বিকল্প নেই। পোশাক শিল্প আমাদের দেশের গুরুত্বপূর্ণ খাত। এর ওপর সংবাদ পরিবেশনে দক্ষতা এ শিল্পকে এগিয়ে নিয়ে যেতে ভূমিকা রাখবে। তিনি বলেন, তৃতীয়বারের মতো আমরা ফেলোশিপের আয়োজন করেছি। এবার ছয়জন ফেলোশিপের জন্য মনোনীত হয়েছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিজিএমইএ-বিইউএফটি জার্নালিজম ফেলোশিপ-২০১৭ প্রোগ্রামের জন্য আইভিএলপির আওতায় নির্বাচিত ছয়জন ফেলো তিনজন মেন্টরের তত্ত্বাবধানে আগামী ২৩ জুন যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করবে। ফেলোশিপপ্রাপ্ত ছয় সাংবাদিক হলেন— দৈনিক সমকালের সিনিয়র রিপোর্টার আবু হেনা মুহিব, কালের কণ্ঠের স্টাফ রিপোর্টার রাশেদুল তুষার, ডেইলি সানের জসিম উদ্দিন, মানবকণ্ঠের মফিজুল ইসলাম চৌধুরী, এনটিভির হাসানুল আলম শাওন ও একাত্তর টিভির কাবেরী মৈত্রেয়ী।