• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১৩ মহররম ১৪৪০
BK

১৪ জুনের মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের নির্দেশ

তৈরি পোশাক শ্রমিকসহ সব শ্রমিকদের মে মাসের বেতন ও ঈদ বোনাস আগামী ১৪ জুনের মধ্যে পরিশোধের নির্দেশ দিয়েছে সরকার। 

মঙ্গলবার সচিবালয়ে গার্মেন্টস ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির সভা শেষে সাংবাদিকদের এমন তথ্য জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

প্রতিমন্ত্রী বলেন, ‘১০ জুনের মধ্যে মে মাসের বেতন পরিশোধ করতে হবে। ঈদের আগে পর্যায়ক্রমে পোশাক শ্রমিকদের ছুটি দেওয়া হবে। আর ছুটির আগে বা ১৪ জুনের মধ্যে অবশ্যই উৎসব ভাতা পরিশোধ করতে হবে।’

তিনি বলেন, “ঈদটা যেন শ্রমিকরা আনন্দঘন পরিবেশে করতে পারে সেজন্য আমরা বিভিন্ন শিল্প সেক্টরের মালিক সমিতির সদস্যদের বলেছি মে মাসের বেতনটা যাতে ঠিকভাবে দিয়ে দেন, কোনো ল্যাকিংস না থাকে।”

প্রতিমন্ত্রী বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী অঞ্চলভিত্তিক ছুটির ব্যবস্থা করার কথা বলেছেন। যে অঞ্চলে আগে ছুটি দেওয়া হবে, সেই অঞ্চলে আগেই উৎসব ভাতা দিতে হবে।

তিনি বলেন, ‘রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান রয়েছে যেসব মন্ত্রণালয়ের, যেমন- বস্ত্র ও পাট মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়কে অনুরোধ করব যেন সময় মতো শ্রমিকের পাওনা পরিশোধ করে দেয়।’

ঈদে শ্রমিকেরা যেন নিরাপদে বাড়ি পৌঁছাতে পারে সে বিষয়ে খেয়াল রাখা হবে বলে জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী।

সভায় বিজিএমইএ এর সভাপতি সিদ্দিকুর রহমান, ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স-এর সভাপতি রায় রমেশ চন্দ্র ছাড়াও বিকেএমইএ, বিটিএমএ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।