• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪, ২৭ সফর ১৪৩৯
BK

ভাষা শিখি স্মার্টফোনে

যেকোনো নতুন ভাষা শেখাই বেশ কঠিন একটি কাজ। একটি নতুন ভাষা শিখতে গেলে অনেক সময় এবং শ্রম দেওয়ারও প্রয়োজন হয়। এ ছাড়া খরচের ব্যাপারটি তো আছেই। তবে প্রযুক্তি এ কাজটিকে কিছুটা সহজ করে দিয়েছে। বর্তমানে ভাষা শেখার জন্য রয়েছে অনেক অনলাইন প্ল্যাটফর্ম। এর পাশাপাশি স্মার্টফোনে অ্যাপেও রয়েছে শেখার সুযোগ। এ ধরনের অ্যাপে একেবারে প্রাথমিক ধাপ থেকে শুরু করে একটি ভাষার উচ্চতর ধাপ পর্যন্ত শেখার সুযোগ রয়েছে।

ভাষা শেখার জন্য জনপ্রিয় এমন কয়েকটি অ্যাপের খবর থাকছে আজ।

ডুয়োলিঙ্গো (Duolingo)

ভাষা শেখার জন্য যে অনলাইন প্ল্যাটফর্মগুলো রয়েছে তার মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়তা অর্জন করেছে ডুয়োলিঙ্গো। অ্যাপটির সবচেয়ে বড় সুবিধা হলো এটি বিনামূল্যেই ব্যবহার করা যায়। অর্থাৎ এই অ্যাপে ভাষা শেখার জন্য টাকা খরচ করতে হবে না।

অ্যাপটিতে ভাষা শেখানো হয় ধাপে ধাপে। অর্থাৎ প্রথমেই কোনো নির্দিষ্ট ভাষার একেবারে প্রাথমিক বিষয়গুলো নিয়ে ধারণা দেওয়া হয়। প্রথমেই শেখানো হয় ওই ভাষার বহুল ব্যবহূত কিছু শব্দ, যার মধ্যে আছে পশুপাখির নাম, খাবারের নাম প্রভৃতি বিষয়।

বহুল ব্যবহূত শব্দগুলোর সঙ্গে পরিচিত হয়ে গেলে শেখানো হয় বাক্য গঠন সম্পর্কে। এভাবে একে একে সামনের দিকে এগোতে থাকে ভাষা শিক্ষা কার্যক্রম। একটি লেভেল সম্পন্ন করলে যাওয়া যায় পরবর্তী লেভেলে। তবে কোনো লেভেল সম্পন্ন না করে পরবর্তী লেভেলে যাওয়ার সুযোগ নেই।

ভাষা শেখার কাজটি কতটা ঠিকঠাক হলো সেটিও যাচাই করে দেখার সুযোগ আছে অ্যাপটিতে। তবে একটি গুরুত্বপূর্ণ ব্যাপার হলো একটি নতুন ভাষা সম্পর্কে প্রাথমিক ধারণা বা একেবারেই প্রাথমিক দক্ষতা অর্জনের জন্য অ্যাপটি বেশ কাজের হলেও ওই ভাষায় দক্ষ হওয়ার জন্য অ্যাপটি ততটা কার্যকর নয়।

বর্তমানে ইংরেজি, জার্মান, ফ্রেঞ্চ, স্প্যানিশসহ ২৮টি ভাষা শেখার সুযোগ রয়েছে অ্যাপটিতে। অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্ল্যাটফর্মেই অ্যাপটি ব্যবহার করা যাবে।

ব্যাবেল (Babbel)

ভাষা শেখার জন্য আরো একটি জনপ্রিয় অ্যাপ ব্যাবেল। এই অ্যাপে যেকোনো ভাষা একেকটি লেসন ধরে শেখানো হয়। একেকটি লেসন গড়ে দশ থেকে পনের মিনিট পর্যন্ত হয়ে থাকে। অনভিজ্ঞ থেকে শুরু করে কিছুটা অভিজ্ঞ, সব ধরনের শিক্ষার্থীর জন্য ভিন্নভাবে সাজানো হয়েছে অ্যাপটি।

একটি ভাষার বিভিন্ন শব্দ, বাগধারা শেখানোর পাশাপাশি সেগুলো সঠিকভাবে উচ্চারণ করা এবং বাক্যে ব্যবহারের কৌশলও শেখাবে ব্যাবেল। অ্যাপটির আরো একটি গুরুত্বপূর্ণ দিক হলো আলাপচারিতার মতো করে নতুন ভাষা শেখা যাবে এখানে। সামনের দিকে এগুনোর সঙ্গে সঙ্গে ব্যাকরণের বিষয়গুলো নিয়েও আলোচনা করা হবে এতে।

তবে ডুয়োলিঙ্গোর মতো এই অ্যাপটি একেবারে ফ্রি নয়। প্রথম কয়েকটি লেসন ফ্রি শেখার সুযোগ থাকলেও পরবর্তী সময়ে প্রতি মাসের জন্য গুনতে হবে নির্দিষ্ট পরিমাণ অর্থ।

বর্তমানে এ অ্যাপে ১৪টি ভাষা শেখার সুযোগ রয়েছে। অ্যাপটি ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসে।

মেমরাইজ (Memrisa)

অনেক অনুশীলনের মাধ্যমে নতুন কোনো ভাষার নতুন নতুন শব্দ শিখতে চাইলে এ অ্যাপটির বিকল্প নেই। এটি অনেকটা গেমের মতো, যেখানে সঠিক উত্তর দিলেই পাওয়া যাবে পয়েন্ট। নতুন শব্দ শেখানোর পদ্ধতিও বেশ মজার। কোনো ছবি বা কার্টুন দেখে মনে রাখতে হবে এর নাম। এ ছাড়া কোন শব্দের উচ্চারণ কেমন হবে তাও বলে দেবে অ্যাপটি। ওই ভাষাভাষী মানুষ সেটি কীভাবে উচ্চারণ করে ভিডিওর মাধ্যমে তাও দেখাবে মেমরাইজ।

অ্যাপটি মূলত শব্দভাণ্ডার উন্নত করার ক্ষেত্রে দারুণ একটি অ্যাপ। অ্যাপটি বিনামূল্যেই ব্যবহারের সুযোগ রয়েছে। তবে ইন্টারনেট ছাড়া অর্থাৎ অফলাইনে ব্যবহার ও বাড়তি কিছু সুবিধা পাওয়ার জন্য প্রতি মাসে খরচ করতে হবে ৯ ডলার। শতাধিক ভাষা শেখার সুযোগ আছে অ্যাপটিতে।