• বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ সফর ১৪৩৯
BK

নাইজেরিয়াকে হারালেই শেষ ষোলতে আর্জেন্টিনা

নাইজেরিয়াকে হারালেই শেষ ষোলতে আর্জেন্টিনা
ছবি : ইন্টারনেট

আইসল্যান্ডকে হারিয়ে আর্জেন্টিনার নক-আউটে যাওয়ার আশা জিইয়ে রাখল নাইজেরিয়া। ক্রোয়েশিয়ার কাছে শোচনীয় হারের পর আর্জেন্টিনার শেষ ষোলর রাস্তা কঠিন হয়ে গিয়েছিল। প্রথম ম্যাচে আইল্যান্ডের সঙ্গে ড্র, পরের ম্যাচে গুনে গুনে তিন গোল হজম। সব মিলে গ্রুপে বেশ ব্যাকফুটেই ছিলেন মেসিরা। কিন্তু নাইজেরিয়ার কাছে আইসল্যান্ডের ২-০ গোলে হার আরো একটু অক্সিজেন দিল নীল-সাদা ব্রিগেডকে।

তিন পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে দু’নম্বরে উঠে এসেছে নাইজেরিয়া। ক্রোয়েশিয়া ৬ পয়েন্ট নিয়ে আগেই শেষ ষোলতে পৌঁছে গিয়েছে। আর্জেন্টিনার হাতে রয়েছে ১ পয়েন্ট আর বাকি একটি ম্যাচ। অবশ্যই মাস্ট উইন ম্যাচ। গ্রুপের শেষ ম্যাচে এই নাইজিরিয়াকেই হারাতে হবে মেসিদের। তাহলেই ৪ পয়েন্ট নিয়ে দু’নম্বরে উঠে আসতে পারবেন মেসিরা। সেই সঙ্গে খুলে যাবে শেষ ষোলর রাস্তাও। আইসল্যান্ড প্রথম ম্যাচ জিতে থাকলে এটা কিন্তু এত সহজ হত না। মাস্ট উইন ম্যাচ তো হতই, সঙ্গে দু’দলই দাঁড়িয়ে থাকত ৪ পয়েন্টে। তারপর দেখা হত গোলের পরিসংখ্যান।

গ্রুপ ‘ডি’র ম্যাচে এখন মেসিদের শুধু নাইজেরিয়ার বিপক্ষে জিতলেই হয়ে যাবে। সেই রাস্তাটা করে দিল নাইজেরিয়া। কিন্তু প্রথম দুটো ম্যাচে যে আর্জেন্টিনাকে দেখা গিয়েছে এবং আইসল্যান্ডের বিরুদ্ধে যে নাইজেরিয়াকে দেখা গেল তা থেকেও একটা জায়গায় আসা যায়, সহজ হবে না আর্জেন্টিনার শেষ ষোল। মুসার হাতে একটু হলেও ভাগ্য ফিরল আর্জেন্টিনার। যারা অক্সিজেন দিল আগুয়েরোদের এবার তাদেরই হারাতে হবে শেষ ম্যাচে।