• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪, ২৭ সফর ১৪৩৯
BK

এক মাসে বিডি অটোকারসের শেয়ার দর বেড়েছে ২২২%

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে সর্বাধিক দর বাড়া কোম্পানির শীর্ষে ছিল বিডি অটোকারস লিমিটেড। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪২ দশমিক ৩০ শতাংশ। আর গত এক মাসে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২৫৩ টাকা ১০ পয়সা বা ২২২ দশমিক ২১ শতাংশ।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

আলোচ্য সপ্তাহে কোম্পানিটির ১৩ কোটি ৮৭ লাখ ৩৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা গড়ে প্রতিদিন ছিল ২ কোটি ৭৭ লাখ টাকা।

বিশ্লেষণে দেখা যায়, গত ৩০ মে বিডি অটোকারসের শেয়ার দর ছিল ১১৩ টাকা ৯০ পয়সা। আর গত সপ্তাহের শেষ কার্যদিবস শেয়ারটির সমাপনি দর ছিল ৩৬৭ টাকা । এ হিসেবে গত এক মাসে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২৫৩ টাকা ১০ পয়সা বা ২২২ দশমিক ২১ শতাংশ।

বিডি অটোকারসের শেয়ারের অস্বাভাবিক দর বাড়ার পেছনে কারণ জানতে চেয়ে সম্প্রতি কোম্পানি কর্তৃপক্ষকে নোটিশ পাঠিয়েছিল ডিএসই। এর জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানায়, কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই শেয়ার দর বাড়ছে।

৩০ জুন, ২০১৭ সমাপ্ত হিসাব বছরে  বিডি অটোকারস তাদের শেয়ারহোল্ডারদের জন্য ৩ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল।

এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে  ৯৫ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) ছিল ২ টাকা ৮৫ পয়সা।

গত ২৮ জুন নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে কোম্পানিটি পিই রেশিও বা  সার্বিক মূল্য আয় অনুপাত ছিল ৩৩৬ দশমিক ৩২। বিশ্লেষকদের মতে, যে কোম্পানির পিই রেশিও যত বেশি, সেই কোম্পানির শেয়ারে বিনিয়োগ তত বেশি ঝুঁকিপূর্ণ।

‘ বি’ ক্যাটাগরির বিডি অটোকারসের পরিশোধিত মূলধন ৩ কোটি ৮৬ লাখ ৩০ হাজার টাকা।