• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১৩ মহররম ১৪৪০
BK

সুসান সারান্ডন আটক

সুসান সারান্ডন আটক
সংরক্ষিত ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতির বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশে যোগ দিতে গিয়ে আটক হন হলিউড অভিনেত্রী সুসান সারান্ডন। ৭১ বছর বয়সী অস্কারজয়ী তারকা সুসান নিজেই টুইটারে জানিয়েছেন তার আটকের কথা। তিনি ওই টুইটবার্তায় জানান, অভিবাসীদের সমর্থন ও মার্কিন সরকারের অভিবাসন নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে যুক্তরাষ্ট্রের সিনেট ভবনে জড়ো হওয়া প্রায় ৬০০ নারীকে আটক করা হয়।

যদিও ওয়াশিংটন পুলিশের দাবি, গত ২৮ জুন অবৈধভাবে নগর শৃঙ্খলা ভঙ্গ করে বিক্ষোভ করায় ৫৭৫ জনকে আটক করা হয়েছে। পরে জিজ্ঞাসাবাদ করে ছেড়েও দেওয়া হয়েছে তাদের।

অভিবাসীদের ক্ষেত্রে ট্রাম্পের জিরো টলারেন্স নীতির প্রতিবাদ জানিয়ে সমাবেশ করা নারীদের অনেকের হাতে তখন ছিল ফ্যামিলিস বিলং টুগেদার হ্যাশট্যাগ। তারা তখন স্লোগান দিচ্ছিলেন, ‘উই কেয়ার’। এর কারণ ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প সম্প্রতি টেক্সাসে অভিবাসী শিশু আটক কেন্দ্র পরিদর্শনের সময় একটি জ্যাকেট পরেন। তাতে লেখা ছিল- ‘আই রিয়েলি ডোন্ট কেয়ার, ডু ইউ?’

সুসান সারান্ডন ১৯৯৯ সালে আরেকবার আটক হয়েছিলেন। সেবার নিউইয়র্কে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ তরুণের ওপর পুলিশের গুলি চালানোর প্রতিবাদ করেছিলেন তিনি। ১৯৯৬ সালে ‘ডেডম্যান ওয়াকিং’ ছবিতে অনবদ্য নৈপুণ্যের সুবাদে অস্কার জেতেন সুসান সারান্ডন। তার বিখ্যাত ছবির তালিকায় আরো রয়েছে ‘থেলমা অ্যান্ড লুইস’ (১৯৯১) ও ‘দ্য উইচেস অব ইস্টউইক’ (১৯৮৭)।