• শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১১ মহররম ১৪৪০
BK

চবিতে সাংবাদিকের ওপর হামলা

জবাই করে হত্যার হুমকি
চবিতে সাংবাদিকের ওপর হামলা
ছবি : বাংলাদেশের খবর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কোটা সংস্কার দাবিতে আন্দোলনকারীদের ওপর হামলার ছবি তুলতে গিয়ে হামলার শিকার হয়েছেন চবি সাংবাদিক সমিতির সদস্য আবদুল্লাহ রাকিব। তিনি জাগোনিউজ২৪ডটকমের চবি প্রতিনিধি। এ সময় ছাত্রলীগ নেতা মিজানুর রহমান প্রকাশ্যে জবাই করে হত্যার হুমকি দেয় তাকে।

গতকাল রোববার চবি শহীদ মিনারের সামনে ঢাকাসহ সারা দেশে কোটা সংস্কার আন্দোলন করতে গিয়ে গ্রেফতার বিভিন্ন শিক্ষার্থীর মুক্তি দাবিতে আয়োজিত মানববন্ধন শেষে ছাত্রলীগ নেতাকর্মীরা এ হামলা চালায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, চবিতে ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলন চলাকালে শিক্ষার্থীদের ওপর হামলায় জড়িতদের শাস্তি ও গ্রেফতারকৃতদের মুক্তি দাবি এবং কোটা সংস্কারের দ্রুত প্রজ্ঞাপন জারির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন সাধারণ শিক্ষার্থীরা। গতকাল দুপুর ১২টায় চবি শহীদ মিনার এলাকায় এ মানববন্ধন হয়। এ সময় পুলিশ তাদের ঘিরে রাখে। মানববন্ধনে উপস্থিত ছাত্রদের ওপর ছাত্রলীগ হামলার চেষ্টা চালায়। প্রক্টরিয়াল বডির অনুরোধে ছাত্ররা সেখান থেকে সরে যায়। তবে ছাত্রীরা মানববন্ধনে উপস্থিত থাকেন। একপর্যায়ে ছাত্রলীগ ছাত্রীদের ওপর হামলার চেষ্টা করে। পুলিশের কারণে তা আর সম্ভব হয়নি। এ সময় ছাত্রলীগ নেতাকর্মীরা ছাত্রীদের অশ্লীল ভাষায় গালাগাল করতে থাকে। এরপর পুলিশ ছাত্রীদের হলে ফিরিয়ে দিয়ে আসে।

মানববন্ধনের আগ মুহূর্তে বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড না থাকায় সাংবাদিকতা বিভাগের আশরাফ ও ইরিন নামের দুই আন্দোলনকারীকে আটক করে পুলিশে দেয় চবি প্রশাসন। পরে পুলিশ ভ্যানের ভেতর তাদের ওপর হামলার চেষ্টা চালায় ছাত্রলীগ। এদিকে ছাত্রীরা হলে ফিরে গেলে ছাত্রলীগ শহীদ মিনারে অবস্থান নেয় আর স্লোগান দিতে থাকে।

এ সময় তিনজন ছাত্রী শহীদ মিনার হয়ে জিরো পয়েন্টে যাওয়ার সময় ছাত্রলীগ নেতাকর্মীরা তাদের অশ্লীল ভাষায় গালাগাল করতে থাকে। একপর্যায়ে এক ছাত্রলীগকর্মী ছাত্রীর মাথায় আঘাত করে, তার কাছ থেকে মোবাইল কেড়ে নেয়। এ সময় জাগোনিউজের চবি প্রতিনিধি ছবি তুলতে গেলে রাজনীতি বিজ্ঞান বিভাগ ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী ও ছাত্রলীগকর্মী মোহাম্মদ সাব্বির তার ওপর হামলা চালায়। তার মোবাইল কেড়ে নেওয়ার চেষ্টা করে। ঘটনাস্থলে কেন্দ্রীয় ছাত্রলীগ কর্তৃক আজীবন বহিষ্কৃত চবি ছাত্রলীগের সাবেক উপ-দফতর সম্পাদক মিজানুর রহমান বিপুল রাকিবকে জবাই করে হত্যার হুমকি দেয়। বিপুল চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছিরের অনুসারী হিসেবে পরিচিত। সাংবাদিক রাকিবকে হুমকির ঘটনায় নিন্দা জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী বলেন, ‘আমরা শিক্ষার্থীদের যথেষ্ট নিরাপত্তা দিয়েছি। আইডি কার্ড না থাকায় দুজনকে আটক করা হয়েছে। তাদের ছাত্রত্ব প্রমাণ হলেই ছেড়ে দেওয়া হবে। আর সাংবাদিককে হুমকি যে দিয়েছে, সে ছাত্র না। রাজনৈতিক ছত্রছায়ায় থাকার কারণে বহিরাগতদের কিছু বলা সম্ভব হচ্ছে না। রাজনৈতিক পৃষ্ঠপোষকতা বন্ধ না হলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের একার পক্ষে কিছু করা সম্ভব নয়।’

এদিকে দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের সামনে বাংলাদেশ ছাত্রফ্রন্ট চবি শাখার সাবেক সভাপতি ফজলে রাব্বী ও সদস্য রাজেশ্বর দাসকে মারধর করে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। পুলিশ আহত অবস্থায় তাদের উদ্ধার করে বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে নিয়ে যায়। সেখানে তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।