• শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১০ মহররম ১৪৪০
BK

বাজেট অধিবেশন সমাপ্ত

বাজেট অধিবেশন সমাপ্ত
সংরক্ষিত ছবি

শেষ হলো সরকারের শেষ বাজেট অধিবেশন। আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার টানা দশম বছরের মতো জাতীয় বাজেট ঘোষণা করে এই সংসদ অধিবেশনে। ১৯৭১ সালের ডিসেম্বরে স্বাধীনতা অর্জনকারী এই দেশের আর কোনো রাজনৈতিক দল টানা এক দশকজুড়ে জাতীয় সংসদে নেতৃত্ব দেয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদের বক্তব্যের মধ্য দিয়ে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় দশম সংসদের এই ২১তম অধিবেশন শেষ হয়।

এর আগে ৭ জুন এই অধিবেশনে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এর মাধ্যমেও তিনি দেশের একমাত্র অর্থমন্ত্রী হিসেবে টানা এক দশক বাজেট পেশের রেকর্ড গড়েছেন। তবে মোটের হিসাবে তিনি ১২তম বাজেট পেশ করে সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমানের সমকক্ষতা অর্জন করেন। এবারের বাজেটের পরিমাণ ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। বাজেটের ওপর আলোচনা শেষে তা ২৮ জুন পাস হয়।

প্রসঙ্গত, দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নেওয়ায় ২০১৪ সালের ২৯ জানুয়ারি বিএনপি-জামায়াতকে ছাড়াই এই সংসদ যাত্রা শুরু করে। সংসদে বিরোধী দল জাতীয় পার্টির অবস্থান নিয়ে বিতর্ক থাকলেও বিগত বছরগুলোর মতো শেষ বছরের বাজেট অধিবেশনেও তাদের সবর উপস্থিতি দেখা গেছে।