• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১২ মহররম ১৪৪০
BK
সংসদে স্বাস্থ্য প্রতিমন্ত্রী

দরকার আরো ৭২ হাজার ডাক্তার

দরকার আরো ৭২ হাজার ডাক্তার
সংরক্ষিত ছবি

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ড অনুযায়ী দেশের জনসংখ্যার অনুপাতে এই মুহূর্তে এক লাখ ডাক্তার প্রয়োজন। কিন্তু এ মুহূর্তে দেশে সরকার-নিবন্ধিত ডাক্তার রয়েছেন মাত্র ২৮ হাজার। জাতীয় সংসদে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক গতকাল বৃহস্পতিবার বিকালে এ তথ্য জানান। প্রতিমন্ত্রীর বক্তব্য অনুযায়ী, দেশে এখন কমপক্ষে ৭২ হাজার ডাক্তারের সঙ্কট রয়েছে।

সরকারদলীয় সংসদ সদস্য আবদুল মান্নান ও মেজর (অব.) রফিকুল ইসলামের দুটি প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আরো জানান, সরকার অচিরেই আরো ১০ হাজার ডাক্তার নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে। তবে সঙ্কট থেকেই যাবে।

একই দলের সদস্য ডা. মো. এনামুর রহমানের প্রশ্নের জবাবে তিনি জানান, এ পর্যন্ত কতজন রোগী বিদেশে গিয়ে চিকিৎসাসেবা গ্রহণ করেছে ও কত টাকা ব্যয় হয়েছে তার সঠিক পরিসংখ্যান আপাতত দেওয়া সম্ভব নয়। তবে নীতিমালা প্রণয়নের পর এ ব্যাপারে সঠিক তথ্য দেওয়া সম্ভব হবে। বাংলাদেশের রোগীদের বিদেশে গিয়ে চিকিৎসাসেবা গ্রহণের লক্ষ্যে নীতিমালা প্রণয়নের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীর প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, দেশের প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা রয়েছে। বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ চট্টগ্রাম ও রাজশাহীতে আরো দুটি মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম শুরু হয়েছে। এ ছাড়াও সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বাস্তবায়নের জন্য আইন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। নতুন কোনো মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা সরকারের আপাতত নেই।