• শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১০ মহররম ১৪৪০
BK

কী খায় ক্রোয়েশিয়ার মানুষ?

কী খায় ক্রোয়েশিয়ার মানুষ?
ছবি : ইন্টারনেট

বিশ্বকাপের ফাইনালে উঠে সারাবিশ্বকে চমকে দিয়েছে ক্রোয়েশিয়া। বিশ্বব্যাপী এখন উচ্চারিত হচ্ছে দেশটির নাম। সেই সঙ্গে এখন সবার আগ্রহ ক্রোয়েশিয়ার মানুষের জীবন-যাপন নিয়ে। হয়তো আমরা এখন ক্রোয়েশিয়া এবং সেদেশের মানুষ নিয়ে অনেক কিছুই জানি। কিন্তু জানি কী তারা কি খায়? আজ আমরা ক্রোয়েশিয়ার মানুষদের খাবার সম্পর্কে জেনে নেব...

ক্রোয়েশিয়া দেশটি বিভিন্ন অঞ্চলে বিভক্ত। প্রত্যেকটি অঞ্চলের রয়েছে নিজস্ব রন্ধন শৈলী। ক্রোয়েশিয়ার এসব রন্ধন শৈলী এসেছে প্রতিবেশী দেশ হাঙ্গেরি ও তুরস্ক থেকে। তারা রান্নার কাজে দারুচিনি, কালো মরিচ, পেপারিকা এবং রসুনের মতো বিভিন্ন উপকরণ ব্যবহার করে থাকে। এছাড়া তারা রান্নায় জলপাই তেল, আজম ও মশলা যেমন রোজমিয়ার, ঋষি, বে পাতা, অরেগনো, মারজোরাম, দারুচিনি, লবঙ্গ, জায়ফল এবং লেবু ইত্যাদি ব্যবহার করে।

ক্রোয়েশিয়ার জনপ্রিয় খাবারের মধ্যে উল্লেখযোগ্য হলো ইশট্রিয়া, ডালমাতিয়া, ডব্রোভনিক, লিকা, গর্সিকা কোটার, জাগোরজে, মেডিমুরজী, পড্রেভিনা, স্লাওনিযা। এই খাবারগুলো আমাদের দেশে অপরিচিত হলেও ক্রোয়েশিয়াতে এই খাবারগুলো খুবই জনপ্রিয়।

ক্রোয়েশিয়ার মানুষ মাংস খেতে খুব পছন্দ করে। গ্রিল তাদের খুব পছন্দের খাবার। ক্রোয়েশিয়ায় সবচেয়ে জনপ্রিয় মাংসের গ্রিল হলো রোসটিলজা। এছাড়া মাংস দিয়ে তারা আরও একটি ভিন্ন রকমের খাবার রান্না করে। এই খাবারটির নাম পড পেকম। পড পেকম রান্নার প্রত্রিয়াটিও বেশ মজার। এটি রান্নার জন্য প্রথমে তারা একটি মাটির পাত্রে পাথর রাখে। এরপরে পাথরের ওপর মাংস সাজিয়ে দেয়। তারপর তা আগুনে জ্বালানো হয়। ক্রোয়েশিয়ানরা কুকুর, অক্টোপাস, ও মেষের মাংস বেশি খেয়ে থাকে। তারা সিদ্ধ মাংস খেতে বেশি পছন্দ করে। এসব সিদ্ধ মাংসের সঙ্গে তারা বিভিন্ন ফল রান্না করে থাকে।

সীফুডের প্রতিও ক্রোয়শিয়ানদের দুর্বলতা রয়েছে। তারা অক্টোপাসের সালাড বেশি পছন্দ করে। এছাড়া স্কুইড, ক্যাটরফিস. টুনাফিস, কমন মাসেলস তারা খেয়ে থাকে।

ক্রোয়েশিয়ানদের সবচেয়ে পছন্দের খাবার সুপ। তারা সব খাবারের সঙ্গে সুপ খেয়ে থাকে। তবে রোববার তারা সুপ খায় না। অন্যান্য ছুটির দিনেও তারা সুপ খায় না। ধারণা করা হয় এর পেছনে হয়তো তাদের কোনো বিশ্বাস কাজ করে। ক্রোয়েশিয়ানরা ম্যানেস্ট্রা, বিফ ব্রিুথ উইথ ভারমিসেলি পাস্তা, মাশরুম সুপ, চিকেন সুপ, ডিল সুপ ইত্যাদি বেশি খেয়ে থাকে।

এছাড়া ক্রোয়েশিয়ানরা আরও যেসব খাবার খেয়ে থাকে তার মধ্যে অন্যতম হলো- পুনজেনা পাপরিকা, জাগরেবাককি, সার্মা, রেপিনজে ইত্যাদি। এছাড়াও ক্রোয়েশিয়ানরা বিভিন্ন ধরনের কেক, বিস্কুট, সফট ড্রিঙ্কস, মদ (হয়াইট, রেড, পাহাড়ী), বিয়ার, কফি, জুস ইত্যাদি।

রবিউল কমল

সূত্র: লাইভ সায়েন্স