• বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ৯ মহররম ১৪৪০
BK

বর্জ্য দিয়ে শিল্পকর্ম

বর্জ্য দিয়ে শিল্পকর্ম
ছবি : ইন্টারনেট

বর্জ্য প্রক্রিয়াজাত করে কেনিয়ায় তৈরি হচ্ছে গহনা ও শিল্পকর্ম। প্রতিদিনের ফেলে দেওয়া ব্যবহূত পণ্য দিয়ে এসব তৈরি করছে চারুকলার ছাত্র ইভান গুরে। সে দিনের বেশ খানিকটা সময় ব্যয় করে আবর্জনা সংগ্রহ ও খুচরা বাজার থেকে পুরনো জিনিসপত্র কিনতে। ফেলে দেওয়া পণ্য দিয়ে শিল্পকর্ম তৈরি করে সেগুলোর ভিন্ন পরিচয় দেয় সে। তার ভাষায় এগুলো হলো বর্জ্যশিল্প। খবর বিজনেস ডেইলি।

নাইরোবি পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম বস্তির নগরী হিসেবে পরিচিত। অস্বাস্থ্যকর এই নগরীটি ইভানের কাছে শিল্প তৈরির কাঁচামালের ভাণ্ডার। গিথুরিয়া বস্তির ছোট্ট কারখানায় এসব বর্জ্য দিয়ে নানা রকম দেয়ালশিল্প তৈরি করে সে। তার মতে, পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য কত ক্ষুদ্র পোকামাকড় যে বিলীন হচ্ছে সে সম্পর্কে মানুষের কোনো ধারণাই নেই। আমার লক্ষ্য প্রকৃতিতে এগুলোর গুরুত্ব মানুষের কাছে তুলে ধরা। যেমন- প্রজাপতি হচ্ছে স্বাস্থ্যকর পরিবেশের প্রতীক। যেখানে হাজার প্রজাপতি উড়তে দেখা যাবে, বুঝতে হবে সেই পরিবেশ অনেক গাছসমৃদ্ধ।

তার দেয়াল চিত্রগুলোতে পাখি, প্রজাপতি, পোকামাকড় প্রাধান্য পেয়েছে। সম্প্রতি তার প্রদর্শনীগুলো ব্যাপক প্রশংসিত হয়েছে। শুধু দেয়াল শিল্পই নয়, ফেলে দেওয়া পণ্যকে নানা আকার দিয়ে অলঙ্কারও তৈরি করে সে। অলঙ্কার ও শিল্পকর্মগুলো তরুণ সমাজের কাছে বেশ জনপ্রিয়। ফেসবুক, ছবির দোকান ও প্রদর্শনীগুলোতে বেশ বিক্রিও হয় তার পণ্য।