• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪, ২৭ সফর ১৪৩৯
BK

ফেসবুকে পাইরেসি রোধে নতুন উদ্যোগ

ফেসবুকে পাইরেসি রোধে নতুন উদ্যোগ
ছবি : ইন্টারনেট

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিভিন্ন গ্রুপে পাইরেটেড মুভিসহ বিভিন্ন ধরনের কপিরাইটেড কনটেন্ট শেয়ার করা হয়ে থাকে। তবে ফেসবুকের স্বয়ংক্রিয় সফটওয়্যার বেশিরভাগ ক্ষেত্রেই পাইরেসির বিস্তার ছড়াতে ব্যর্থ হওয়ায় অধিগ্রহণ করা অন্য একটি প্রতিষ্ঠানের সহায়তা নেওয়ার পরিকল্পনা চলছে। বিজনেস ইনসাইডার জানিয়েছে, এ কাজে ফেসবুককে সহায়তা দেবে সোর্স থ্রি নামের প্রতিষ্ঠানটি।

বর্তমানে ফেসবুকের এমন অনেক গ্রুপ রয়েছে যেখানে রয়েছে লক্ষাধিক সদস্য। এসব গ্রুপের নামের মধ্যে রয়েছে ফুল এইচডি মুভি, ফুল ফ্রি মুভি ডাউনলোড প্রভৃতি শব্দ। তবে বেশিরভাগ ক্ষেত্রেই এসব গ্রুপের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারছে না সামাজিক যোগাযোগ মাধ্যমটি। এর কারণ হিসেবে ফেসবুকের একজন মুখপাত্র জানিয়েছেন, যতক্ষণ পর্যন্ত কোনো কনটেন্টের কপিরাইটের মালিক অভিযোগ না করছে ততক্ষণ পর্যন্ত ওই কনটেন্ট অপসারণ করা ফেসবুকের দায়িত্বের মধ্যে পড়ে না।

পাইরেটেড কনটেন্টের বিস্তার বন্ধ করতে গত বছর সোর্স থ্রি নামের স্টার্টআপটি অধিগ্রহণ করে ফেসবুক। এ প্রতিষ্ঠানে আছে কপিরাইট বিষয়ে অভিজ্ঞ কর্মী। কপিরাইট ভঙ্গের কারণে ফেসবুক থেকে কোনো ধরনের কনটেন্ট অপসারণ করতে সেসব বিষয়ে সিদ্ধান্ত নেবে এ প্রতিষ্ঠানের কর্মীরা।

উল্লেখ্য, ফেসবুকের সাম্প্রতিক ট্রান্সপারেন্সি প্রতিবেদনে দেখা গেছে, ২০১৭ সালের দ্বিতীয়ার্ধে প্রায় ৩ লাখ ৭০ হাজার ব্যবহারকারীর কপিরাইট বিষয়ক অভিযোগের ভিত্তিতে ২.৮ মিলিয়ন কনটেন্ট অপসারণ করা হয়েছিল এ প্ল্যাটফর্ম থেকে।