• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১৪ মহররম ১৪৪০
BK

দাঙ্গা ও রক্তপাতে বিশ্বকাপ জয় উদযাপন ফ্রান্সে

দাঙ্গা ও রক্তপাতে বিশ্বকাপ জয় উদযাপন ফ্রান্সে
ছবি : ইন্টারনেট

ফ্রান্স দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা জেতার পর উৎসবে মাতোয়ারা দেশটির রাজধানী প্যারিসে সহিংসতায় দুজন নিহত হয়েছে। এ সময় পুলিশের সঙ্গে দাঙ্গা, দোকানপাটে লুটপাটের ঘটনাও ঘটেছে। প্যারিসের পাশাপাশি লিওন শহরেও সহিংসতার ঘটনা ঘটেছে বলে ডেইলি মেইলের খবরে বলা হয়েছে।

মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে খেলার শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গেই লাখ লাখ ফরাসি ফুটবল ভক্ত রাস্তায় নেমে এসে উল্লাস করতে থাকে। হাজার হাজার ভক্ত রাজধানীর শঁশ এলিজে অ্যাভিনিউতে জড়ো হয়। এ সময় আইফেল টাওয়ারের গায়ে ‘১৯৯৮-২০১৮’  লেখা সংবলিত আলোকসজ্জা করা হয়। কিন্তু সন্ধ্যা নেমে আসার পরপরই ফুটবল ভক্তদের ছোট একটি দল পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। তারা শঁশ এলিজে অ্যাভিনিউয়ের কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান এবং স্থাপনায় ভাঙচুর ও লুটপাট চালায়।

তাদের সরিয়ে দিতে পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করলে তারা পুলিশের দিকে পাথর ছুড়ে মারে। এ সময় অ্যাভিনিউটিতে জড়ো হওয়া ফুটবল ভক্তদের সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন নিরাপত্তা কর্মকর্তারা। গত শনিবার বাস্তিল দিবস ও রোববার বিশ্বকাপ ফুটবলের ফাইনাল উপলক্ষে দেশজুড়ে ১ লাখ ১০ হাজার নিরাপত্তা কর্মী মোতায়েন করেছিল ফ্রান্স সরকার।