• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪, ২৭ সফর ১৪৩৯
BK

আইসিবির ২ হাজার কোটি টাকার বন্ড অনুমোদন

আইসিবির ২ হাজার কোটি টাকার বন্ড অনুমোদন
ছবি: সংগৃহীত

ইনভেস্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ২ হাজার কোটি টাকার নন-কনভার্টেবল ফিক্সড রেট সাবঅর্ডিনেটেড বন্ডের প্রস্তাব অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আজ মঙ্গলবার বিএসইসির সভা কক্ষে অনুষ্ঠিত কমিশনেন ৬৫১তম সভায় এ অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন বিএসইসির চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন।

বন্ডটির বৈশিষ্ট্য হচ্ছে সাত বছর মেয়াদী এই বন্ডের বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভার্টেবল, ফুললি রিডেম্বল, ফিক্সড রেট, আনসিকিউরড, আনলিস্টেড সাবঅর্ডিনেটেড বন্ড। বন্ডটি সাত বছরে ফুল রিডেম্বশন হবে। যা বিভিন্ন ব্যাংক, ইন্স্যুরেন্স কোম্পানিসমূহ, আর্থিক প্রতিষ্ঠান, কর্পোরেট হাউস এবং উচ্চ সম্পদশালী বিনিয়োগকারীদের প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।

এই বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান অর্থ উত্তোলন করে আইসিবি  প্রাইমারি ও সেকেন্ডারি বাজারে বিনিয়োগ পরিকল্পনায় বাজার সৃষ্টিকারী হিসেবে অগ্রণী ভূমিকা পালন, এনআরবি মিউচ্যুয়াল ফান্ড ও এনআরবি ইন্ডাস্ট্রিয়াল ফান্ড এর উদ্যোক্তা হিসেবে বিনিয়োগ, অবকাঠামোগত উন্নয়ন ও সরকারের প্রাধিকারভুক্ত খাতে বিনিয়োগ এবং পিপিপি প্রকল্পে বিনিয়োগ করবে।

এই বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য এক কোটি টাকা। এই বন্ডের ট্রাস্টি ও ম্যানডেটেড লিড অ্যারেঞ্জার হিসাবে যথাক্রমে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট এং আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট ও রুটস ইনভেস্টমেন্ট কাজ করছে।