• বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮, ৮ অগ্রহায়ণ ১৪২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪০
BK

উপযুক্ত জ্ঞান ও মানবসম্পদের অভাবে রেমিটেন্স বিদেশে চলে যাচ্ছে

উপযুক্ত জ্ঞান ও মানবসম্পদের অভাবে রেমিটেন্স বিদেশে চলে যাচ্ছে
ছবি : বাংলাদেশের খবর

উপযুক্ত জ্ঞান ও মানবসম্পদের অভাবে রেমিটেন্স বিদেশে চলে যাচ্ছে। প্রযুক্তি নির্ভর জ্ঞানের অভাবে বিশ্ব অর্থনীতিতে পিছিয়ে পড়ছে বাংলাদেশ। বৈশ্বিক অর্থনীতি মূলত মেশিন ও প্রোগ্রামিং নির্ভর হয়ে যাচ্ছে। আন্তর্জাতিক কারিকুলাম, শিক্ষা ও টেকনোলজিতে বাংলাদেশ অনুন্নত কিংবা পিছিয়ে থাকার কারনে রেমিটেন্স গুলো বিদেশে চলে যাচ্ছে। যেখানে উন্নত দেশগুলো স্যাটেলাইট ব্যবহার করে বিভিন্ন বৈদেশিক তথ্য সংগ্রহ করে তাদের পলিসি গুলো নিচ্ছে। যেখানে আমরা শুধুমাত্র মুক্ত বাজার অর্থনীতি নিয়ে পড়ে আছি সেখানে উন্নত দেশগুলো আইসিটি নির্ভর দক্ষ জনশক্তি সেই বিষয়টি উপেক্ষা করে নতুন ট্রেন্ডে চলে যাচ্ছে। গতকাল বুধবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের বজলুর রহমান মিলনায়তনে অর্থনীতি বিভাগ আয়োজিত ডিজিটাল ইকোনোমি বিষয়ক সেমিনারে এসব কথা বলেন বক্তারা।

বক্তারা আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ডিজিটাল ইকোনমিতে প্রবেশ করবে কিন্তু এই বিষয়ে আমাদের দক্ষ জনশক্তি তৈরি না হওয়ায় আমরা এখনো অনেক পিছিয়ে আছি যা আমাদের অর্থনীতির জন্য ও হুমকিস্বরুপ।

সেমিনারে অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আইনুল ইসলামের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক তারেক মোহাম্মদ শামসুল আরেফিন। এসময় বিভাগের অধ্যাপক হাবিব রহমান, সোমা ভট্টাচার্য, মাহমুদ হাসান শাহ, প্রভাষক রবিউল করিম ও কোহিনুর আক্তার সহ বিভাগের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।