• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১৩ মহররম ১৪৪০
BK

বর্ষায় প্রয়োজনীয় তিন অনুষঙ্গ

বর্ষায় প্রয়োজনীয় তিন অনুষঙ্গ
সংরক্ষিত ছবি

তাহযীব আহমদ

ছাতা : প্রকৃতিতে চলছে এখন বর্ষাকাল। বর্ষার প্রয়োজনীয় জিনিসটি হলো ছাতা। বর্ষায় ছাতার প্রয়োজনীয়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই বৃষ্টি নামছে তো পরক্ষণেই প্রখর রোদ। আর রোদ-বৃষ্টি থেকে নিজেকে রক্ষার একমাত্র উপায় হলো ছাতা মাথায় পথচলা। অনেকের কাছে ফ্যাশনের অনুষঙ্গও হয়ে উঠেছে ছাতা। এখন ফোল্ডিং ছাতাগুলোই বাজারে বেশিরভাগ ক্রেতার চাহিদা মেটাচ্ছে। সেই সঙ্গে ঠাঁই করে নিয়েছে বিভিন্ন রঙের, বিভিন্ন ডিজাইনের নকশা-সংবলিত ছাতা। এগুলো শুধু যে বৃষ্টির জন্য ব্যবহূত হচ্ছে তাও নয়; এটি বহন করা, ফ্যাশন অনুষঙ্গও। 

বর্ষায় রাজধানীর দোকানগুলোতে বেড়েছে ছাতার বেচাকেনা। রাজধানীর বিভিন্ন মার্কেট ঘুরে দেখা গেছে বাহারি রঙের ছাতার কালেকশন। ছাতা নির্বাচনে নারী ক্রেতারা ডিজাইন করা ও রঙিন ছাতাকে প্রাধান্য দিচ্ছেন। এমনটাই জানালেন নিউমার্কেটের এক ছাতা ব্যবসায়ী।   

১৩০ থেকে ৫০০ টাকা দামের মধ্যে ভালো মানের ছাতা পাওয়া যায়। বড় ছাতার দাম একটু বেশি।  

রেইন কোট : অনেকেই ছাতাকে বাড়তি ঝামেলা মনে করেন। কেউ কেউ আবার হারিয়েও ফেলেন ছাতা। তাদের জন্য রয়েছে রেইন কোট। তা ছাড়া যারা বাইক চালান তারা বৃষ্টি থেকে সুরক্ষা পেতে রেইন কোট ব্যবহার করেন। প্রচণ্ড বৃষ্টিতেও রেইন কোট পরলে আপনার চলার গতি কমবে না। বিভিন্ন ডিজাইনের বাহারি রঙের রেইন কোট পাওয়া যাচ্ছে রাজধানীর বিভিন্ন বিপণিবিতানে। এ ছাড়া সুপারশপগুলোতেও পাওয়া যাচ্ছে রেইন কোট। সাধারণত ২০০ থেকে ১০০০ টাকার মধ্যে পাওয়া যাবে এগুলো। 

ওয়াটারপ্রুফ এক্সেসরিস : বর্ষার মধ্যে চলতে গিয়ে আমাদের মোবাইল, ক্যামেরাসহ নিত্যপ্রয়োজনীয় যন্ত্রাংশ রক্ষা করতে গিয়ে সমস্যায় পড়তে হয়। নানান রকম ঝামেলা পোহাতে হয়। তবে ঝামেলা থেকে আপনাকে মুক্তি দিতে বাজারে এসেছে নানান রকমের ফ্যাশনেবল পানি নিরোধক এক্সেসরিস। এগুলো আপনার ডিজিটাল ডিভাইসগুলোকে পানি থেকে সুরক্ষা দেবে। নিউমার্কেট, বসুন্ধরা সিটি, বায়তুল মোকাররম, মোতালিব প্লাজায় পাওয়া যাচ্ছে ওয়াটার প্রুফ এই এক্সেসরিসগুলো। এ ছাড়া বিভিন্ন অনলাইন শপেও পাওয়া যাচ্ছে এগুলো। রকম ভেদে এসব সুরক্ষা পণ্য মিলবে ২০০ থেকে ৫০০ টাকার মধ্যে।