• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১২ মহররম ১৪৪০
BK

বাদলা দিনে বাঙালি খাবার

বাদলা দিনে  বাঙালি খাবার
সংরক্ষিত ছবি

বিফ আচারি খিচুড়ি

বর্ষাকালে খিচুড়ি হচ্ছে বাঙালির সবচেয়ে প্রিয় খাবার। ইলশেগুঁড়ি হোক আর ঝুমবৃষ্টি, বৃষ্টি মানেই খিচুড়ি। হতে পারে তা ইলিশ খিচুড়ি বা বিফ খিচুড়ি। তবে আজ থাকছে ব্যতিক্রমী একটি রেসিপি ‘বিফ আচারি খিচুড়ি’।

উপকরণ : গরুর মাংস দেড় কেজি, মুগ ডাল আধা কাপ, মসুর ডাল আধা কাপ, চাল ১ কেজি, হলুদ গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল ১ কাপ, ধনে গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো, গরম মশলা ১ চা চামচ, শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, আচার ১ কাপ, কাঁচামরিচ ইচ্ছামতো, পেঁয়াজ কুচি ১ কাপ।

প্রণালী : মাংস ছোট করে কেটে সব মশলা দিয়ে কষিয়ে রান্না করে নিতে হবে। মুগ ডাল ভেজে ধুয়ে নিতে হবে। চাল-ডাল সব মশলা দিয়ে ভেজে রান্না করতে হবে। পানি শুকিয়ে এলে মাংস দিয়ে রান্না করতে হবে। নামানোর আগে আচার দিয়ে নেড়ে পাঁচ মিনিট রেখে নামিয়ে পরিবেশন করতে হবে।

লাউশাক ভর্তা

বর্ষার দিনে সকাল বা দুপুরের খাবার আয়োজন একটু ভিন্ন হওয়া চাই-ই। ভেজা আবহাওয়ায় সাদা ভাতের চেয়ে খিচুড়ির প্রতি আগ্রহটা বেড়ে যায় বেশি। তবে ভাত হোক বা খিচুড়ি, সঙ্গে ঝাল ভর্তা হলে তো কথাই থাকে না। আসুন, দেখে নেওয়া যাক কয়েক পদের মজাদার ভর্তার সহজ রেসিপি।

লাউশাক ভর্তায় যা যা লাগবে : লাউয়ের কচিপাতা ৬ থেকে ৭টি, নারকেল কুরানো ৪ চা চামচ, সরিষা ২ চা চামচ, সিদ্ধ কাঁচামরিচ ২টি, প্রয়োজনমতো লবণ।

যেভাবে করবেন : মরিচ ও লাউশাক ভালো করে ধুয়ে সিদ্ধ করুন। শাক সিদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে নিতে হবে। এবার নারকেল কুরানো, সরিষা, লবণ, সিদ্ধ করা শাক ও কাঁচামরিচসহ পাটায় বেটে ভর্তা তৈরি করলেই হলো।

-আননিসা হোসাইন