• মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ১১ রবিউল আউয়াল ১৪৪০
BK

গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস কমান্ডেই হবে ভিডিও কল

গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েস কমান্ডেই হবে ভিডিও কল
প্রতীকী ছবি

গুগল অ্যাসিস্ট্যান্ট একটি বিচিত্র ধরনের সাহায্যকারী, যা এতদিন ব্যবহারকারীর সিকিউরিটি ক্যামেরা থেকে ফিড নিয়ে তা টিভিতে সরাসরি প্রচার করতে পারত। কিন্তু কাউকে ম্যাসেজ পাঠানো কিংবা ভিডিও করার ক্ষমতা ছিল না এই সাহায্যকারীর।

তবে পরিবর্তনের হাওয়া সবখানেই বইছে। তাই ধীরে ধীরে হলেও নিজেদের মোবাইল অ্যাপ্লিকেশনগুলোকে (অ্যাপ) অ্যাসিস্ট্যান্ট সফটওয়্যারের সঙ্গে একত্রে বাঁধার কাজ করে যাচ্ছে প্রযুক্তি জায়ান্ট গুগল। যার প্রতিফলন ঘটেছে গুগল অ্যাসিস্ট্যান্ট ও ভিডিও কলিং অ্যাপ ডুয়োর মাধ্যমে।

অ্যান্ড্রয়েড পলিসির বরাত দিয়ে এমনটাই জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ। ভার্জের ওই প্রতিবেদনে বলা হয়, এখন থেকে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা তাদের গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে গুগলের ডুয়োতে ভিডিও কল করতে পারবেন। এজন্য অ্যাসিস্ট্যান্টকে নির্দিষ্ট ব্যক্তির নাম বলে তাকে ভিডিও কল করার জন্য ভয়েস কমান্ড দিতে হবে। কমান্ড পাওয়ার সঙ্গে সঙ্গে ডুয়োতে ভিডিও কল চলে যাবে।

যদি ব্যবহারকারীর ফোনে গুগল ডুয়ো ইনস্টল না থাকে, তাহলে গুগল অ্যাসিস্ট্যান্ট স্বয়ংক্রিয়ভাবেই হ্যাংআউটসের মাধ্যমে ভিডিও কলটি পরিচালনা করবে বলেও জানানো হয় ওই প্রতিবেদনে।

ভিডিও কল করার আগে অবশ্যই গুগল অ্যাসিস্ট্যান্ট সেটিংস থেকে ভয়েস অ্যান্ড ভিডিও কল সেকশনে ডুয়ো অ্যাকাউন্ট সংযুক্ত করতে হবে। তবেই এই সুবিধা পাওয়া যাবে বলে জানিয়েছে অ্যান্ড্রয়েড পলিসি।