• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১৪ মহররম ১৪৪০
BK

বইঘরের সেরা ১২টি বই

ছবি: সংরক্ষিত

অভিজাত বইয়ের ঠিকানা- বইঘর। ইসলামী প্রকাশনার জগতে নতুন ধারা সৃষ্টি করেছে প্রকাশনাটি। অল্প সময়ে বেশ কিছু সৃজনশীল ও অভিজাত বই প্রকাশ করেছে। বইঘরের প্রত্যেকটি বই-ই পাঠকের জন্য গুরুত্বপূর্ণ। বিশুদ্ধ ভাষায় কোরআন-হাদিসের বিশুদ্ধ বিধি-নিষেধ জানতে চান যিনি, নির্দ্বিধায় এই প্রকাশনীর বইগুলো পড়তে পারেন তিনি। বইঘর থেকে প্রকাশিত বইয়ের সংখ্যা ১৫০-এরও অধিক। প্রকাশনীর সেরা ১২টি বইয়ের পরিচয় তুলে ধরেছেন ওয়ালি উল্লাহ সিরাজ

কুরআন আপনাকে কী বলে : বইটি মূলত নির্বাচিত আয়াতসমূহের অনুবাদগ্রন্থ। আগের দুই সংস্করণে শুধু নির্বাচিত আয়াতের অনুবাদ ছিল। কিন্তু এতে পাঠক-পাঠিকার তৃপ্তি মেটে না। তাই তৃতীয় সংস্করণের পর থেকে অনুবাদের সঙ্গে প্রাসঙ্গিক আলোচনা যুক্ত করা হয়েছে। বইটি রচনা করেন অধ্যাপক আহমদ উদ্দিন মাহবারবী। অনুবাদ করেছেন মাওলানা এস এম আমিনুল ইসলাম। সম্পাদনা ও পরিমার্জন করেছেন এস এম আনওয়ারুল করীম। বইটি প্রথম প্রকাশিত হয়েছিল ২০১০ সালে। পৃষ্ঠা সংখ্য ২২৩ । মুদ্রিত মূল্য ২৮০ টাকা।  

কুরআন অধ্যায়নের মূলনীতি : আসলেই কি আমরা সেভাবে কুরআন পড়ি, যেভাবে পড়লে ও চিন্তা করলে কুরআন আমাদের যথার্থ সঠিক ও সরল পথের সন্ধান দেবে? এই প্রশ্নের জবাব জগদ্বিখ্যাত ইসলামী মনীষী সাইয়েদ আবুল হাসান আলী নদভী (রহ.) খুব সহজভাবে দিয়ে গেছেন এই বইটিতে। বইটি অনুবাদ করেছেন অনুবাদক ও চিন্তাশীল আলেম মুহাম্মদ যাইনুল আবিদীন। বইঘর থেকে প্রথম সংস্করণ প্রকাশিত হয়েছে ২০১৪ সালে। বইটির পৃষ্ঠা সংখ্যা ১৪৩ আর মুদ্রিত মূল্য ১৮০ টাকা।  

আল কুরআনের ১৬০ মুজিজা ও রহস্য :  

ড. মাজহার কাজী রচিত এই গ্রন্থটি আল কুরআনের অলৌকিক ও রহস্যসময় দিকগুলোর উন্মোচন করেছে। সাবলীল ভাষায়, মনোজ্ঞ উপস্থাপনায় তথ্যবহুল রচনায় সমৃদ্ধ একটি বই। বইটি অনুবাদ করেছেন মাওলানা ফয়জুল্লাহ মুজহিরী। আর সম্পাদনা করেছেন মাওলানা লিয়াকত আলী ও ড. মাওলানা মুহাম্মদ শামসুল হক সিদ্দিক। বইটি প্রথম প্রকাশিত হয়েছে ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে আর চতুর্থ মুদ্রণ প্রকাশিত হয়েছে ২০১৮ সালে। পৃষ্ঠা সংখ্যা ১৯০ আর মুদ্রিত মূল্য হচ্ছে ২৪০ টাকা।  

মহাসত্যের সন্ধানে ২৫০ বছর : সালমান ফারসি (রা.) ২৯০ বছর হায়াত পেয়েছেন। মহাসত্যের সন্ধানে পথেঘাটে, বদরে-কন্দরে পল্লী থেকে পল্লীতে, দেশ থেকে দেশান্তরে কাটান এই সুদীর্ঘকাল। তার জীবন-বৃত্তান্তসহ এসব মর্মস্পর্শী ও লোমহর্ষক ঘটনা তুলে ধরা হয়েছে মহাসত্যের সন্ধানে ২৫০ বছর বইটিতে। বইটি লিখেছেন কলামিস্ট ও মিডিয়া আলোচক মাওলানা মুহাম্মদ আনওয়ারুল করীম। বইটির পৃষ্ঠা সংখ্যা ২০৭ আর মুদ্রিত মূল্য ৩২০। বইটি প্রথম প্রকাশিত হয়েছে ২০১৮ সালের ফেব্রুয়ারির গ্রন্থমেলায়। 

ইসলাম ও ফ্যাশনের সংঘাত : ফ্যাশনব্যাধি মুসলিম সমাজ ও সভ্যতাকে চরমভাবে আক্রান্ত করেছে। লেখক এই গ্রন্থে ফ্যাশনব্যাধির চুলচেরা বিশ্লেষণ করেছেন। চেহারা-সুরতে ফ্যাশন, নারীর ফ্যাশন, চুলের ফ্যাশন, সুন্নত ও ফ্যাশনের মাঝে পার্থক্য এবং ফ্যাশনপূজার চিকিৎসা ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ে বইটিতে আলোচনা করা হয়েছে। বইটির মূল লেখক অধ্যাপক হাসান সাঈদ আর অনুবাদ করেছেন জনপ্রিয় লেখক মুহাম্মদ যাইনুল আবিদীন। বইটি প্রথম প্রকাশিত হয়েছে ২০১০ সালে। বইটির পৃষ্ঠা সংখ্যা ১১১। মুদ্রিত মূল্য ১৫০ টাকা।  

ইসলামী বয়ান : বইটি দারুল উলূম ও দেওবন্দের সদরুল মুদাররিসীন ও শাইখুল হাদিসের সরল বিন্যস্ত তথ্যনিষ্ঠ যুক্তিনির্ভর এবং সুনির্দিষ্ট বিষয়ের ওপর আলোচনা। এই গ্রন্থে মোট ষোলোটি বয়ান আছে। হজরতের বয়ানগুলো ক্যাসেটে ধারণকৃত মূল্যবান ধনরত্ব গ্রন্থনা করেছেন তারই যোগ্যপুত্র মাওলানা মুফতি সাঈদ। বইটি অনুবাদ করেছেন মুহাদ্দিস ও খতিব মাওলনা মুহাম্মদ যাইনুল আবিদীন। বইটি প্রথম প্রকাশিত হয়েছে ২০১১ সালে। বইটির পৃষ্ঠা সংখ্যা ৩৬। মূল্য ৩০০ টাকা।  

আধ্যাত্মিক জগত ও আত্মশুদ্ধির পথ : বইটিতে মূলত হজরত শাইখ মাওলানা মাদানী (রহ.)-এর আধ্যাত্মিক বাণীসমূহকে বিভিন্ন কিতাব থেকে চয়ন করে স্বতন্ত্র শিরোনাম দিয়ে গ্রন্থে রূপ দেওয়া হয়েছে। গ্রন্থটির অনুবাদক ও সংকলক হচ্ছেন খতিব ও মুহতামিম মুফতি বিলাল হুসাইন খান। বইটিতে শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী ও আল্লামা আবদুল কুদ্দুস সাহেবের দোয়া ও বাণী রয়েছে। বইটি প্রথম প্রকাশিত হয়েছে ২০১১ সালে বইটির ১৫৭ আর মুদ্রিত মূল্য ২০০ টাকা।  

সমকালীন সময়ের চ্যালেঞ্জ ও ইসলাম : বইটির সংকলক ও অনুবাদক বর্তমানে সময়ের জনপ্রিয় লেখক, অনুবাদক ও চিন্তাশীল আলেম মুহাম্মদ যাইনুল আবিদীন। বইটিতে আল্লাহর ঘর বায়তুল্লাহ, প্রিয় নবী (সা.)-এর স্মৃতিবিজড়িত মসজিদে নববি, বায়তুল মুকাদ্দাস ও মসজিদে কুবার জুমার নামাজের আগের কিছু ভাষণের অনুবাদ। বইটি পড়ে যে কোনো পাঠক উপকৃত হবেন। বইটি প্রকাশিত হয়েছে ২০১৪ সালের আগস্ট মাসে। বইটির পৃষ্ঠা সংখ্যা ১৪৩। মুদ্রিত মূল্য ১৫০ টাকা।  

কালের কথা ধর্মের কথা : বইটি গদ্যশিল্পী মুহাম্মদ যাইনুল আবিদীনের লেখা। তার বেশ কয়েকটি মৌলিক বইয়ের মধ্যে কালের কথা ধর্মের কথা বইটি উল্লেখযোগ্য। পত্রপত্রিকায় প্রকাশিত বিচিত্র ও সমকালীন বিষয় নিয়ে লেখাগুলো একত্রিত করে প্রকাশ করা হয়েছে। বইটি প্রকাশিত হয়েছে ২০১৮ সালের অমর একুশে গ্রন্থমেলায়। বইটিতে দেশীয়, আন্তর্জাতিক এমনকি রোহিঙ্গা শরণার্থীদের বিভিন্ন বিষয়ের ওপর গুরুত্বপূর্ণ প্রবন্ধ রয়েছে। বইটির প্রচ্ছদ ও পৃষ্ঠা বেশ উন্নতমানের। বইটির পৃষ্ঠা সংখ্যা ১৭৪ আর মুদ্রিত মূল্য ২৬০ টাকা।  

বাংলা ভাষার বানানরীতি : লেখালেখি ও সাংবাদিকতার আধুনিক কলাকৌশল-সংবলিত বাংলা ভাষার বানানরীতি বইটি বাংলা ভাষার বানানরীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বইটিতে তুলে ধরা হয়েছে বাংলা ভাষার বানান ও নিয়মনীতি, শব্দ ও বাক্যের গঠনপ্রকৃতি, লেখার নিয়মকানুন-পদ্ধতি। এ ছাড়া বইটির শেষের দিকে লেখালেখি ও সাংবাদিকতার ওপর একটি অধ্যায় যুক্ত করা হয়েছে। বইটি লিখেছেন এম এ মোতালিব। বইটি প্রকাশিত হয়েছে ২০১৬ সালের জুন মাসে। বইটির পৃষ্ঠা সংখ্যা ২৮৭ আর মুদ্রিত মূল্য ২৮০ টাকা।  

স্বপ্ন দেখি সুন্দর পৃথিবীর : বইটি লিখেছেন মনোচিকিৎসক ও মনোশিক্ষাবিদ, স্বনামধন্য লেখিকা আফরোজা হাসান। ধৈর্য ও সহানুভূতিশীলতার মাধ্যমে কীভাবে নিজেকে জানতে হয়, অন্যকে বুঝতে হয়, আধুনিকতা ও অত্যাধুনিকতার ডামাডোলের মধ্যে ইসলামের আলোকে নিজেকে চারিত্রিক গুণসম্পন্ন ব্যক্তিত্বে পরিণত করে সমাজে প্রতিষ্ঠিত করা যায়। বইটিতে মোট সাতটি ছোটগল্প রয়েছে। বইটি প্রথম প্রকাশিত হয়েছে ২০১৭ সালে। বইটির পৃষ্ঠা ২৫৫ আর মুদ্রিত মূল্য ৩০০ টাকা।

লেখালেখি ও সাংবাদিকতার আধুনিক কলাকৌশল : এম এ মোতালিব রচিত বইটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বই। লেখালেখি ও সাংবাদিকতার নানা বিষয় তুলে ধরা হয়েছে বইটিতে। এতে নিজস্ব কোনো মত বা চিন্তা চাপিয়ে দেওয়া হয়নি বরং একাডেমিক কিছু নিয়মনীতি, কলাকৌশল আর দীর্ঘদিনের অভিজ্ঞতার নির্যাস যুক্ত করা হয়েছে বইটিতে। লেখালেখি ও সাংবাদিকতার সঙ্গে যুক্ত নবীন-প্রবীণ সবার উপকারে আসবে বইটি। বইটি প্রকাশিত হয়েছে ২০১৮ সালে। বইটির পৃষ্ঠা সংখ্যা ১৫৯ আর মুদ্রিত মূল্য ২৫০ টাকা। 

বইঘরের সব বই সংগ্রহ করতে পারবেন boighorbd.com ওয়েবসাইট থেকে। অথবা যোগাযোগ করতে পারবেন ০১৭১১-৭১১৪০৯ বা ০১৭১৭-৫৫৪৭২৭ এই নম্বরে অথবা boighorbd@gmail.com এই  ই-মেইলে। ঠিকানা : ৪৩ ইসলামী টাওয়ার, ১১/১ বাংলাবাজার, ঢাকা।