• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১২ মহররম ১৪৪০
BK

বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন উদ্বোধন আজ

বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন উদ্বোধন আজ
সংরক্ষিত ছবি

গাজীপুরের তেলিপাড়ায় স্থাপিত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর প্রাইমারি গ্রাউন্ড স্টেশন উদ্বোধন করা হবে আজ মঙ্গলবার। দেশের প্রথম এই স্যাটেলাইট উৎক্ষেপণ উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত উদযাপন অনুষ্ঠান থেকে সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধন সামনে রেখে সব প্রস্তুতি সম্পন্ন করেছে গাজীপুর জেলা প্রশাসন। উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় সাংসদ, জেলা প্রশাসকসহ জনপ্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

এ বিষয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বাংলাদেশের খবরকে বলেন, গ্রাউন্ড স্টেশনের এ উদ্বোধন আনুষ্ঠানিকতা মাত্র। স্যাটেলাইট উৎক্ষেপণ উদযাপনের অংশ হিসেবেই প্রধানমন্ত্রী গ্রাউন্ড স্টেশনটি উদ্বোধন করবেন। তিনি জানান, আগামী সেপ্টেম্বর নাগাদ থ্যালাস অ্যালেনিয়া গ্রাউন্ড স্টেশনের দায়িত্ব সরকারের কাছে হস্তান্তর করবে।

গত ১২ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বাংলাদেশের প্রথম যোগাযোগ উপগ্রহ বঙ্গবন্ধু-১-এর সফল উৎক্ষেপণ হয়। ২৩ মে স্যাটেলাইটটি তার জন্য নির্দিষ্ট ১১৯.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশের জিওস্টেশনারি স্লটে পৌঁছায়। স্যাটেলাইটটির বর্তমান অবস্থা সম্পর্কে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের পর থেকেই নিয়মিত সঙ্কেত পাঠাচ্ছে। এখন পর্যন্ত সবকিছুই ঠিকঠাকভাবে এগোচ্ছে, কোনো ত্রুটি ধরা পড়েনি। বাণিজ্যিকভাবে স্যাটেলাইটটির সেবা প্রদানের বিষয়ে মোস্তাফা জব্বার বলেন, এরই মধ্যে আমরা সম্ভাব্য গ্রাহক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগ সম্পন্ন করেছি। সেপ্টেম্বরে গ্রাউন্ড স্টেশনের দায়িত্ব আমাদের হস্তান্তর করার পর এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।