• শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪, ১১ মহররম ১৪৪০
BK

জিম্বাবুয়েতে ভোট গ্রহণ সম্পন্ন

জিম্বাবুয়েতে ভোট গ্রহণ সম্পন্ন
ছবি ইন্টারনেট

রবার্ট মুগাবেকে উৎখাতের পর প্রথম সাধারণ নির্বাচনে ভোট দিচ্ছে জিম্বাবুয়ে। এ ভোটে নতুন প্রেসিডেন্ট ছাড়াও জিম্বাবুয়ে পার্লামেন্টের সদস্য এবং স্থানীয় সরকারের প্রতিনিধিদের নির্বাচন করা হবে। গতকাল সোমবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে শুরু হয় ভোটগ্রহণ। ১৯৮০ সালে স্বাধীনতা লাভের পর এবারই প্রথম দেশটির কোনো সাধারণ নির্বাচনের ব্যালট পেপারে মুগাবের নাম থাকছে না বলে জানিয়েছে বিবিসি। প্রেসিডেন্ট নির্বাচনে তার দল জানু পিএফের এমনানগাওয়া ও বিরোধী প্রার্থী নেলসন চামিসার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে।

গতকালের নির্বাচনে জিম্বাবুয়েবাসী মোট ১০ হাজার ৯৮৫টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোটকে কেন্দ্র করে কয়েকশ আন্তর্জাতিক পর্যবেক্ষক মোতায়েন করা হয়েছে। তবে তারপরও ভোটে অনিয়মের অভিযোগ এনেছে বিরোধীরা। এরই মধ্যে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট রবার্ট মুগাবে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বীরা হলেন ক্ষমতাসীন জানু-পিএফ পার্টির নেতা এমারসন এমনানগাগওয়া ও বিরোধী দল মুভমেন্ট ফর ডেমোক্র্যাটিক চেইঞ্জের (এমডিসি) নেলসন চামিসা। তবে জনমত জরিপে, ৪০ বছর বয়সী চামিসার তুলনায় ৭৫ বছর বয়সী এমনানগাওয়া সামান্য এগিয়ে আছেন। মোট নিবন্ধিত ভোটের প্রায় ৪৪ শতাংশেরই বয়স ৩৫-এর নিচে হওয়ায় এবারের ভোটে তরুণরাই পার্থক্য গড়ে দেবেন বলে মনে করছেন পর্যবেক্ষকরা।