• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ২৪ সফর ১৪৩৯
BK

হজযাত্রী প্রতিস্থাপন ৮ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করেছে সরকার

হজযাত্রী প্রতিস্থাপন ৮ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করেছে সরকার
ছবি: সংরক্ষিত

হজ এজেন্সিগুলোর জন্য হজযাত্রী প্রতিস্থাপন ৮ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করেছে সরকার। ধর্ম মন্ত্রণালয়ের হজ শাখা থেকে এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হজ এজেন্সিকে সর্বোচ্চ ১৫ শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের জন্য তার নিজস্ব প্যাডে আশকোনায় হজ অফিসের পরিচালক বরাবর আগামী ৩ আগস্ট বিকেল ৫টার মধ্যে আবেদন করতে হবে। আবেদনটি অনলাইনেও নিশ্চিত করতে হবে।

এছাড়াও আবেদনপত্রের সঙ্গে প্রতিস্থাপনযোগ্য হজযাত্রীর গুরুতর অসুস্থতা ও মৃত্যুজনিত কারণে হজ পালন করতে পারবেন না মর্মে উপযুক্ত চিকিৎসকের কাছ থেকে সনদ দাখিল করতে হবে।

এতে আরও জানানো হয়, প্রতিস্থাপন প্রাপ্তির জন্য এজেন্সির পক্ষ থেকে কোনো মিথ্যা তথ্য প্রদান করা হচ্ছে না মর্মে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকার নামা আবেদনের সাথে দাখিল করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, হজ পরবর্তী সময়ে মিথ্যা তথ্য দিয়ে কোনো প্রতিস্থাপন গ্রহণ করা হয়েছে কিনা- তা যাচাই করা হবে। যাচাই করে প্রদত্ত তথ্য মিথ্যা প্রমাণ হলে সংশ্লিষ্ট এজেন্সির বিরুদ্ধে লাইসেন্স বাতিলসহ বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

ধর্ম মন্ত্রণালয় জানায়, এ বছর হজে যাবেন ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন যাত্রী। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ছয় হাজার ৭৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন এক লাখ ২০ জন যাত্রী। এবার ৫২৮টি এজেন্সি হজ কার্যক্রম পরিচালনার সঙ্গে যুক্ত রয়েছে।

হজ ফ্লাইট শুরু হয় গত ১৪ জুলাই এবং শেষ হবে ১৫ আগস্ট। হজের ফিরতি ফ্লাইট ২৭ আগস্ট শুরু হয়ে শেষ হবে ২৫ সেপ্টেম্বর। বিমান বালাদেশ এয়ারলাইন্সের ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন এবং সৌদিয়ার ১৮৮টি ফ্লাইটে ৬১ হাজার ৮৩১ হজযাত্রী পরিবহন করবে।